advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ফাইনালের ড্রেস রিহার্সেল আজ

সাইফুল ইসলাম রিয়াদ চট্টগ্রাম থেকে
২১ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৯ ০৯:০০
ফাইনালের আগে অনুশীলনে বাংলাদেশ জাতীয় দলের খেলোয়াড়রা। ছবি : রতন গোমেজ, বিসিবি
advertisement

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালের দুই প্রতিদ্বন্দ্বী নিশ্চিত হয়ে গেছে আগেই। দুই প্রতিদ্বন্দ্বীর আজকের ম্যাচটি নিছক আনুষ্ঠানিকতা হলেও ফাইনালের আগে সাকিবদের কাছে বাড়তি গুরুত্ব পাচ্ছে। কেননা আফগানদের বিপক্ষে হারের বৃত্ত ভেঙে জয়ের ধারায় ফেরার লক্ষ্য থাকবে টাইগারদের। ফাইনালের জন্য ড্রেস রিহার্সেল ম্যাচ এটি। আজ সন্ধ্যা সাড়ে ছয়টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রশিদ-নবিদের মুখোমুখি হবেন লাল-সবুজের প্রতিনিধিরা।

সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে বাংলাদেশের রেকর্ড ততটা ভালো নয়। আফগানদের বিপক্ষে তো আরও বিবর্ণ! ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত তাদের বিপক্ষে পাঁচটি ম্যাচ খেলে জয় মাত্র একটিতে। চলতি সিরিজেও আফগানদের বিপক্ষে প্রথম দেখায় পেতে হয়েছে হারের তিক্ত স্বাদ। ক্রিকেটের বড় দলগুলোকে হারালেও সাকিব-মুশফিকরা যেন আফগানদের সামনে এলোমেলো হয়ে যান! আজ অবশ্য জয়ের জন্যই মাঠে নামবে বাংলাদেশ। এ ম্যাচের জন্য দারুণ প্রস্তুতি নিয়েছেন রাসেল ডমিঙ্গোর শিষ্যরা।

দুবছর পর দলে সুযোগ পেয়েই দুর্দান্ত পারফরম করা ফাস্ট বোলার শফিউল ইসলাম জানালেন সবার কাছেই এই ম্যাচের গুরুত্ব রয়েছে। তার মতে, আফগানদের বিপক্ষে জয় ফাইনালের মঞ্চে তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিতে পারে। ‘আমার মনে হয় ভালোমতো প্রস্তুতি নেওয়া উচিত। কালকের (আজকে) ম্যাচ আমাদের সবার জন্য গুরুত্বপূর্ণ। আমরা যদি ভালো খেলি তা হলে আত্মবিশ্বাস বাড়বে। আগের ম্যাচ জিতেছি, এই অভ্যাস আমাদের ফাইনালে অনুপ্রাণিত করবে- অনুশীলন শেষে এমনটাই বলেন শফিউল।

রশিদ-নবিদের বিপক্ষে মাঠের লড়াইয়ে নামার আগে চূড়ান্তভাবে নিজেদের ঝালিয়ে নিয়েছেন সাকিবরা। শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত জহুর আহমেদ স্টেডিয়ামে উত্তপ্ত রোদ উপেক্ষা করে ব্যাট-বল নিয়ে অনুশীলন করে দল। আলাদাভাবে ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি অনুশীলন করিয়েছেন লিটন দাস ও সাব্বির রহমানকে। ঘণ্টাখানেকেরও বেশি সময় ধরে এ দুজনকে নিয়ে কাজ করেছেন ব্যাটিং কোচ। দুজনকে হাতে কলমে শিখিয়েছেন। পরে অবশ্য নাজমুল হোসেন শান্ত ও নাঈম শেখকে নিয়েও কিছুক্ষণ কাজ করেন। সাব্বির আগের ম্যাচের একাদশে ছিলেন না। তবে আফগানদের বিপক্ষে তার ফেরার সম্ভাবনা রয়েছে। আমিনুল ইসলাম বিপ্লব হাতে সেলাই নিয়ে বোলিং করেন। তার খেলার সম্ভাবনা কম।

আফগানদের বিপক্ষে একাদশ স্পিননির্ভর হবে নাকি পেসনির্ভর হবে এমন প্রশ্নে শফিউল ইসলাম বল ঠেলে দিলেন টিম ম্যানেজমেন্টের কোর্টে। তিনি বলেন, ‘এটা টিম ম্যানেজমেন্ট চিন্তা করবে। স্পিনার বা পেসাররা যে-ই খেলুক সে যদি নিজের সামর্থ্য অনুযায়ী ভালো জায়গায় বল করে তা হলেই ভালো হবে।’ সব কিছু মিলিয়ে এ ম্যাচে আফগানদের হারানো সম্ভব বলে মনে করছেন এই পেসার। তার মতে, কোনো ভুল না করলেই হারানো সম্ভব।’

advertisement