advertisement
advertisement
advertisement
advertisement

সৈয়দ শামসুল হক স্মরণে ‘ঈর্ষা’ মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক
২২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৯ ০০:১০
শিল্পকলায় গতকাল মঞ্চস্থ হওয়া ‘ঈর্ষা’ নাটকের একটি দৃশ্য - আমাদের সময়
advertisement

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের প্রয়াণ মাসে তাকে নিবেদন করে নাট্যদল প্রাঙ্গণেমোর কাব্যনাটক ‘ঈর্ষা’ মঞ্চস্থ করেছে। নাটকটি লিখেছেন সৈয়দ শামসুল হক ও নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। গতকাল সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে ৮ম প্রযোজনার এ নাটকটি বিশেষ মঞ্চায়ন করে নাট্যদলটি।

প্রেমিকের হৃদয় যদি পোড়ে তো কেবল ঈর্ষার আগুনেই। ‘ঈর্ষা’ কাব্যনাটকটির গল্পজীবন থেকে জীবনে বিস্তৃত আর দ্বন্দ্ব-সংঘাতে মুখর। এখানে আছে শিল্পের সঙ্গে শিল্পের দ্বন্দ্ব, আছে শিল্পীর সঙ্গে শিল্পীর দ্বন্দ্বও। আছে মানুষের সঙ্গে মানুষের এবং শিল্পীর সঙ্গে শিল্পীর প্রেম-ভালোবাসা, আছে যৌনতার কথা। আরও আছে রূপসী বাংলার রূপের বর্ণনা, আছে মুক্তিযুদ্ধের মূল্যবোধ।

নাটকটিতে সংলাপ মাত্র সাতটি এবং চরিত্র তিনটি। সবচেয়ে বড় সংলাপের ব্যাপ্তি ৩৬ মিনিট এবং সবচেয়ে ছোট সংলাপটি ১৬ মিনিট ব্যাপ্তিকালের। অভিনয় করেছেনÑ নূনা আফরোজ, রামিজ রাজু ও অনন্ত হিরা।

ঢাকার মঞ্চে নাট্যদল অনুস্বরের ‘অনুদ্ধারণীয়’ : ঢাকার মঞ্চে ‘অনুদ্ধারণীয়’ নাটক মঞ্চস্থ করেছে নতুন নাট্যদল ‘অনুস্বর’। বুদ্ধদেব বসুর একটি ছোটগল্প অবলম্বনে নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। গতকাল সন্ধ্যা ৭টায় রাজধানীর মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ছিল নাটকটির উদ্বোধনী মঞ্চস্থ।

শিল্পকলায় চলছে শিশু-কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলা একাডেমিতে চলছে শিশু-কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসব। গতকাল ছিল উৎসবের দ্বিতীয় দিনের অনুষ্ঠান। একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটক পরিবেশন করে মৌলভীবাজারের স্বপ্নস্বর নাট্যদল, সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমির শিশু নাট্যদল, ঢাকার মৈত্রী শিশুদল ও শিল্পকলা একাডেমি ও ঝিনাইদহের শিশু কিশোর নাট্যদল। স্টুডিও থিয়েটার হলে নাটক পরিবেশন করে নড়াইলের শিশুতীর্থ নাট্যদল এবং জামালপুর জেলা শিল্পকলা একাডেমি।

জাদুঘরে সূচিশিল্প প্রদর্শনী : হাসুমণির পাঠশালার দ্বিতীয় বর্ষপূর্তি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে সূচিশিল্প প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। হাসুমণির পাঠশালা আয়োজনে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে ১০ দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। হাসুমণির পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপির সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান। অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শামসুজ্জামান খান।

প্রদর্শনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহতদের ছবি প্রদর্শিত হচ্ছে। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দেশ-বিদেশের বিশিষ্ট ব্যক্তিদের ছবিও স্থান পেয়েছে। এসব ছবি সূচিশৈলীতে ফুটিয়ে তুলেছেন শিল্পী ইলোরা পারভীন।

advertisement