advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ছোট কিন্তু মিসরে বিরল বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৯ ০০:১১
advertisement

মিসরের সেনাশাসিত সরকারের বিরুদ্ধে গত শুক্রবার রাতে বিক্ষোভ হয়েছে। জেনারেল ফাত্তাহ আল সিসি ক্ষমতা গ্রহণের পর এটিই প্রথম বিক্ষোভ। এছাড়া ২০১৩ সালে মুহাম্মদ মুরসিবিরোধী গণআন্দোলনের পর এটি প্রথম সরকারবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হলো। এ কারণে বার্তা সংস্থা রয়টার্স খবরটির শিরোনামই করেছে এমন ‘ছোট, কিন্তু মিসরে বিরল বিক্ষোভ’।

রয়টার্স জানিয়েছে, বিক্ষোভকারীরা অনলাইনে যোগাযোগ করে কয়েকশ বিক্ষোভকারী সরকারবিরোধী সেøাগান দেয়। তারা ঐতিহাসিক তাহরির স্কয়ারে সমবেত হয়। প্রসঙ্গত, এই তাহরির স্কয়ার থেকে ২০১১ সালে ১৮ দিনের বিক্ষোভে ৩০ বছরের স্বৈরশাসক হুসনি মুবারকের পতন হয়। এর পর থেকে তাহরির স্কয়ার হয়ে ওঠে মিসরের গণতান্ত্রিক আন্দোলনের পটভূমি। জানা গেছে, শুক্রবার রাতে বিক্ষোভকারীদের ওপর পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করে। বিক্ষোভকারীরা মূলত সিসি সরকারের দুর্নীতির বিরুদ্ধে সেøাগান দেয়। তবে রয়টার্সের একজন সাংবাদিক জানান, বিক্ষোভে ‘সিসি বিদায় হও’ সেøাগানও দেওয়া হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, এ সময় কয়েকজনকে আটক করেছে পুলিশ।

অন্যদিকে মিসরের আরেক শহর আলেক্সান্দ্রিয়াতেও ছোট একটি বিক্ষোভ হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

ওই বিক্ষোভের একটি ভিডিওচিত্র অনলাইনে পোস্ট করা হয়েছে। রাজধানী কায়রোতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে রাষ্ট্রীয় টেলিভিশনে এসব বিক্ষোভের কোনো খবর প্রচার করা হয়নি।

advertisement