advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

২২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০
আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৯ ০০:১১
advertisement

পর্যটকের মৃত্যু

যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যে চীনা পর্যটকবাহী একটি বাস দুর্ঘটনায় পড়ে অন্তত চার জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন আরও পাঁচজন। ব্রাইস ক্যানিয়ন ন্যাশনাল পার্কের কাছে এ দুর্ঘটনা ঘটে। হঠাৎ করেই বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের রেলিংয়ে ধাক্কা খায়। বাসটিতে মোট ৩১ জন আরোহী ছিলেন। সিএনএন।

কর্নাটকে উপনির্বাচন

ভারতের কর্নাটক রাজ্যে শূন্য হওয়া ১৭ আসনের মধ্যে ১৫ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। গতকালের ঘোষণা অনুযায়ী, ওই ১৫ আসনে নির্বাচন হবে ২১ অক্টোবর। এই নির্বাচনটি দুই মাস আগে ক্ষমতায় আসা বিজেপির জন্য খুবই গুরুত্বপূর্ণ। কংগ্রেস ও জেডিএস জোট সরকারের ১৫ জন বিধায়ক সরকার থেকে বেরিয়ে যাওয়ার পর কর্নাটক সরকারের পতন ঘটে। সেখানে নানা নাটকীয়তার পর বিজেপি সরকার গঠন করে। সেই সময় শোনা গেছে, বিজেপি সেসব বিধায়ককে অর্থের বিনিময়ে ‘কিনে’ নিয়েছিল। এবার নির্বাচনের মাধ্যমে বিজেপি সরকারকে টিকিয়ে রাখতে হলে উপনির্বাচনের আসনগুলোয় অবশ্যই জয়ী হতে হবে। হিন্দুস্তান টাইমস।

আনুগত্যের পরীক্ষা

আগামী দিনে চীনের সাংবাদিকদের কাজে যোগ দেওয়ার আগে একটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এতে তাদের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মতাদর্শ নিয়ে বোঝাপড়ার পরীক্ষা করা হবে। গত মাসে বেশ কয়েকটি রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে পাঠানো চীনের সংবাদমাধ্যম নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের নোটিশে এই পরীক্ষার কথা জানানো হয়েছে। ওই নোটিশে বলা হয়েছে, সাংবাদিকদের অনুমোদন নবায়ন করতে হলে ‘স্টাডি শি’ নামে একটি অ্যাপের ওপর সাংবাদিকদের পরীক্ষা দিতে হবে। অনেকেই বিশ্বাস করেন খুব তাড়াতাড়ি এই নিয়ম চীনের সব সাংবাদিকের জন্য প্রযোজ্য হবে। ২০১৭ সালের অক্টোবরে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের চিন্তাকে দলীয় গঠনতন্ত্রে অন্তর্ভুক্ত করার প্রস্তাব অনুমোদন করে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। দ্য গার্ডিয়ান।

advertisement