advertisement
advertisement
advertisement
advertisement

ব্যাংকের ফরম গ্রাহকবান্ধব করতে হবে

নিজস্ব প্রতিবেদক
২২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৯ ০০:১২
advertisement

বিভিন্ন ব্যাংক কর্তৃক সরবরাহকৃত প্রদত্ত সেবা, বিশেষ করে হিসাব খোলার ফরমগুলো গ্রাহকের জন্য বেশ জটিল এবং পূরণ করা কষ্টসাধ্য হয়ে থাকে। তাই গ্রাহকদের সুবিধার জন্য ফরমগুলোকে সহজতর করে আরও গ্রাহকবান্ধব করার সিদ্ধান্ত গ্রহণ করেছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এবিএম রুহুল আজাদের সভাপতিত্বে এ সংক্রান্ত গঠিত কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ে এ সভাটি অনুষ্ঠিত হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। সভায় বলা হয়, ব্যাংকের ফরমগুলো এমন হতে হবে যাতে একজন সাধারণ মানুষ অথবা স্কুলশিক্ষার্থী কোনো প্রশ্ন জিজ্ঞেস না করেই দ্রুততম সময়ে তা যথাযথভাবে পূরণ করতে সক্ষম হয়।

বিভিন্ন ব্যাংকে গ্রাহকদের দ্বারা পূরণীয় ৭৫টি ফরম চিহ্নিত করে সেগুলো সভায় উপস্থান করা হয়। এসব ফরমের বিষয়ে অতিরিক্ত সচিব এবিএম রুহুল আজাদ বলেন, বিভিন্ন ব্যাংক কর্তৃক গ্রাহককে প্রদত্ত সেবায় ব্যবহৃত বিভিন্ন ধরনের ফরম, বিশেষ করে হিসাব খোলার ফরমটির বিষয়ে তিনি দৃষ্টি আকর্ষণ করে বলেন, এটি আসলেই জটিল এবং পূরণ করা কষ্টসাধ্য। এ ছাড়া ফরমটিতে প্রয়োজনের অতিরিক্ত বেশকিছু তথ্য চাওয়া হয়। ফলে এটি ফরম না থেকে রীতিমতো একটি পুস্তিকার আকার ধারণ করেছে।

তিনি আরও বলেন, এ ধরনের ফরম সহজ করে অবশ্যই গ্রাহকবান্ধব করতে হবে। ফরম সহজীকরণের লক্ষ্যে গঠিত কমিটির প্রত্যেক সদস্যকে সর্বোচ্চ আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে।

সভায় বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এবং সোনালী ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় সিদ্ধান্ত হয় যে, ব্যাংকগুলো নাগরিক সেবা, প্রাতিষ্ঠানিক সেবা এবং অভ্যন্তরীণ সেবা এ তিন ধরনের সেবা দিয়ে থাকে। সেবা প্রদানের জন্য ব্যাংকের ফরমগুলো আরও সহজ ও গ্রাহকবান্ধব করতে হবে। এ ক্ষেত্রে বিভিন্ন ব্যাংকে ব্যবহৃত ফরমগুলো থেকে ২০-২৫টি ফরম নির্বাচন করে ২ থেকে ৩টি ফরমের জন্য বিভিন্ন ব্যাংকের কর্মকর্তাদের সমন্বয়ে টিম গঠন করে দায়িত্ব দেওয়া হবে। দায়িত্বপ্রাপ্ত টিম ফরম সহজীকরণে তাদের প্রস্তাবনা পরবর্তী সভায় উপস্থাপন করবে। এ ছাড়া এ সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পূর্বে সাধারণ মানুষ অথবা স্কুলের শিক্ষার্থীদের মধ্যে ফরমগুলো ইউজার টেস্ট করা যেতে পারে।

advertisement