advertisement
advertisement
advertisement
advertisement

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা এক দিনে কমছে ১শ

নিজস্ব প্রতিবেদক
২২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৯ ০০:১৩
advertisement

সারাদেশে নতুন করে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা গত ২৪ ঘণ্টায় ১০০ কমেছে। ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪০৮ জন। এর আগের দিন এ সংখ্যা ছিল ৫০৮। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

কন্ট্রোল রুম জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৩১৪ জন। এর মধ্যে ঢাকার ভেতরে ছাড়পত্র নিয়েছেন ১২০ এবং ঢাকার বাইরে ১৯৪ জন। আর নতুন আক্রান্ত ৪০৮ জনের মধ্যে রাজধানী ঢাকায় ১৩৫ এবং ঢাকার বাইরে ২৭৩ জন। সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন ২ হাজার ২৫২ জন। এর মধ্যে ঢাকায় ৯১৭ এবং ঢাকার বাইরে ১ হাজার ৩৩৫ জন। সারাদেশে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফেরার হার ৯৭ শতাংশ।

হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বলেন, রোগীর সংখ্যা কমছে, এটা স্বস্তির। তবে চলতি মাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৩০০ জন, যা গত কয়েক বছরের তুলনায় অনেক বেশি। এ বছরের শুরু থেকে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট ৮৪ হাজার ৩৯৭ জন, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড।

এদিকে বিভিন্ন হাসপাতাল থেকে ২০৩ জনের মৃত্যুর রিপোর্ট পাঠানো হয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর)। তারা ১১৬টি মৃত্যুর ঘটনা পর্যালোচনা করে ৬৮টি ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

ডেঙ্গুতে আরও চারজনের মৃত্যু : ময়মনসিংহে ডেঙ্গু আক্রান্ত ফাতেমা আক্তার (৬৫) নামের এক নারী শনিবার ভোরে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেছেন। তার বাড়ি জামালপুরের ইসলামপুর উপজেলায়। এ ছাড়া কুষ্টিয়ায় তারেক (১৮) নামে এক কলেজ শিক্ষার্থী গতকাল দুপুর ২টার দিকে কুষ্টিয়া ২৫০ শয্যা হাসপাতালে মারা গেছেন। দৌলতপুর উপজেলার খলিশাকুন্ডি ইউনিয়নের শ্যামনগর গ্রামের মহির উদ্দিনের ছেলে তারিক। ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন শেফালী বেগম (৭০) নামে এক নারীর মৃত্যু হয়েছে গত শুক্রবার রাতে। তার বাড়ি মাগুরা জেলায়। এ ছাড়া বরিশালে পারভিন বেগম (৩৬) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে গত শুক্রবার রাতে। তিনি বরিশালের বানারীপাড়া উপজেলার তেতলা গ্রামের ফাইজুল হকের স্ত্রী।

advertisement