advertisement
advertisement
advertisement
advertisement

কম্বল দিয়ে হিমবাহ রক্ষা

আমাদের সময় ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৯ ০০:৪৮
advertisement

পৃথিবীর তাপমাত্রা যে হারে বাড়ছে, তাতে একসময় পৃথিবীর সব হিমবাহ গলে যাবে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। এমন অবস্থায় সুইজারল্যান্ড তাদের একটি হিমবাহ রক্ষায় অভিনব পথ বেছে নিয়েছে। প্রতি গ্রীষ্মে পুরো হিমবাহটি তারা ভেড়ার পশমে তৈরি সাদা রঙের কম্বলে মুড়ে ফেলছে, যেন সেটা গলে না পড়ে।

রোনে নামের ওই হিমবাহটি সুইজারল্যান্ডের জন্য শুধু পরিবেশগত কারণেই গুরুত্বপূর্ণ নয়; এর ধূসর পৃষ্ঠ ও ৩৩০ ফুট দীর্ঘ নীল রঙের বরফের গুহা দেখতে প্রতিবছর লক্ষ লক্ষ পর্যটক আসেন এখানে। ১৮৭০ সালে সুইস আলপসের ওই অঞ্চলে ফুরকা সড়ক তৈরির পরই মূলত রোনেতে পর্যটকদের ঢল নামে। সুইজারল্যান্ডের অর্থনীতির বিপুল জোগান আসে এখান থেকে।

এটি রক্ষায় একটি সুইস পরিবেশবাদী সংগঠন প্রথম এগিয়ে আসে। তারাই মূলত প্রতি গ্রীষ্মে কম্বলে মুড়ে ফেলে পুরো রোনেকে। সাদা কম্বল ব্যবহারের ফলে রোনের দৃশ্য দূর থেকে একই রকম লাগে। এ ছাড়া সাদা রঙ আলো প্রতিফলন করে। ফলে এটি হিমবাহের বরফকে উত্তপ্ত হতে দেয় না। আর ভেড়ার পশমে তৈরি বলে সেটি তাপ অপরিবাহী।

হিমবাহবিদ ডেভিড ফলকেন বলেন, কম্বল ব্যবহারের ফলে রোনের গলে পড়া ৭০ শতাংশ রোধ করা যাচ্ছে। যদিও এটা স্থায়ী কোনো সমাধান নয়। এত কিছুর পরও গরম যেদিন বেশি পড়ে, হিমবাহের ৩ থেকে ৫ ইঞ্চি বরফ এখনো গলে যায়।

advertisement