advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ইরেই বাড়িয়েছে দালির সৌন্দর্য

আরিফুজ্জামান মামুন চীন থেকে ফিরে
২৩ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৯ ০০:৪৪
advertisement

চীনের ইউনান প্রদেশের সুন্দর শহর ‘দালি’। অনেক পর্যটকই সেখানে পৌঁছে এতটাই মুগ্ধ হয়ে যান যে, আর ফিরে যেতে মন চায় না। পশ্চিমে ছাংশান পাহাড়, পূর্বে আরহাই হ্রদ। ইতিহাস ও প্রাচীন ঐতিহ্যে সমৃদ্ধ শহরটিকে বলা হয়ে থাকে প্যারাডাইস অব শপিং। রাজধানী কুনমিং থেকে প্রায় তিনশ কিলোমিটার উত্তর-পশ্চিমে এর অবস্থান। দালির কোলেই মুগ্ধতা ছড়াচ্ছে ইরেই লেক, শহরের সবচেয়ে আকর্ষণীয় স্থান। উত্তর-দক্ষিণে ৪০ আর পূর্ব-পশ্চিমে আট কিলোমিটার বিস্তৃত লেকটি। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় দুই হাজার মিটার উচ্চতায় অবস্থিত এ লেকের সৌন্দর্য মোহিত করে সবাইকে। ইরেই লেকে নৌবিহার

এক অন্যরকম ভালো লাগার সৃষ্টি করবে। মনে হবে জীবনের রঙ মিশেছে প্রকৃতিতে- যেন প্রকৃতিই জীবন। যে জীবন সুন্দরের, যে জীবন মুগ্ধতার। পাহাড়, মেঘ আর স্বচ্ছ লেকের পানির সঙ্গে নীল আকাশের মিতালি। দিগন্তজোড়া বিস্তীর্ণ জলরাশিতে ঢেউয়ের ছলাৎ ছলাৎ শব্দ, নীলাকাশে পাখির ওড়াউড়ি, দুপাশের মেঘাচ্ছন্ন পাহাড় এক অভূতপূর্ব ভালোলাগার আবহ তৈরি করে। জাহাজের বারান্দায় দাঁড়িয়ে এর সৌন্দর্য দেখে মোহিত হন পর্যটকরা। লেকের মাঝখানে থাকা দুটি দ্বীপ সেই সৌন্দর্যকে বাড়িয়েছে আরও কয়েকগুণ। আর দ্বীপের মাঝে ধর্মীয় ভাবগাম্ভীর্যের নিশান উড়াচ্ছে বুদ্ধমন্দির।

আকাশ হঠাৎ মেঘে ঢেকে গেলেই মনে হয় সন্ধ্যা নেমে এসেছে। যেতে যেতে চোখে পড়বে ছোট-বড় পাহাড় টিলার সারি, যেন মায়াবী পাহাড় হাতছানি দিয়ে ডাকছে। পাহাড়ের গায়ে হেলান দিয়ে থাকা সাদা মেঘ যেন এক অভাবনীয় দৃশ্য। নান্দনিক সেই দৃশ্য দেখতে দেখতে ঢেউয়ের তালে তালে রোদের কষ্ট ভুলে যাবেন যে কেউ। আর হাতের ক্যামেরা এসব স্মৃতিকে ধরে রেখে পরবর্তীতে নস্টালজিয়ায় ভোগাবে নিশ্চয়ই।

advertisement