advertisement
advertisement
advertisement
advertisement

সেনা ও নৌবাহিনীর প্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক
২৩ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৯ ০১:৪৫
advertisement

সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ ও নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সঙ্গে পৃথক সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশ সফররত ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং। গতকাল রবিবার সেনাবাহিনী সদর দপ্তরে জেনারেল আজিজ আহমেদের সঙ্গে সাক্ষাৎ করেন ভারতীয় নৌপ্রধান। সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দুদেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রগতির বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। খবর আইএসপিআরের।

এর আগে ভারতীয় নৌপ্রধান রাজধানীর বনানীস্থ নৌসদর দপ্তরে এসে পৌঁছলে সহকারী নৌপ্রধান (অপারেশান্স) রিয়ার অ্যাডমিরাল এম মকবুল হোসেন তাকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার দেয়। পরে করমবীর সিং নৌসদর দপ্তরে নৌপ্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে উভয়ে পারস্পরিক কুশলবিনিময় ও বন্ধুপ্রতিম দুদেশের সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার বিষয়ে কথা বলেন। দুদেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোড়দারের লক্ষ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবিলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপক্ষীয় সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার ওপর জোর দেন। এ ছাড়া তারা পেশাগত দক্ষতা উন্নয়নে দুদেশের নৌসদস্যদের পারস্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির বিষয়েও আলোচনা করেন।

সকালে ভারতীয় নৌপ্রধান শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ এবং স্বাধীনতা যুদ্ধে সশস্ত্র বাহিনীর শাহাদাত বরণকারী সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এ ছাড়া তিনি সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গেও। বাংলাদেশ সফরকালে করমবীর সিং খুলনা ও চট্টগ্রাম নৌঅঞ্চল সফর করবেন। তা ছাড়া তিনি খুলনা শিপইয়ার্ড, বাংলাদেশ নেভাল একাডেমিস্থ বঙ্গবন্ধু কমপ্লেক্স, নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডস ঘাঁটি ‘নির্ভীক’ পরিদর্শন করবেন।

advertisement