advertisement
advertisement
advertisement
advertisement

৫৬ সাংবাদিকের নিরাপত্তা চেয়ে জিডি

সিলেট ব্যুরো
২৩ সেপ্টেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৯ ০১:৪৫
advertisement

সাদা পোশাকে এক সাংবাদিককে গ্রেপ্তার এবং ২ ঘণ্টা বিষয়টি ধামাচাপা দেওয়ার ঘটনায় জীবনের নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন সিলেটের ৫৬ জন সাংবাদিক। গতকাল রবিবার বেলা দেড়টার দিকে সিলেটের কোতোয়ালি থানায় হাজির হয়ে এ জিডি করেন তারা।

ডায়েরিকারী সবাই বিভিন্ন টেলিভিশন চ্যানেলের সিলেট অফিসে কর্মরত সাংবাদিক ও ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (ইমজা), সিলেট-এর সদস্য।

জিডিতে সাংবাদিকরা অভিযোগ করেন, গত ১৯ সেপ্টেম্বর রাত ১০টার দিকে সিলেট উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে এনটিভির সিনিয়র করেসপনডেন্ট মঈনুল হক বুলবুলকে সাদা পোশাকে অস্ত্রধারী এক দল লোক তুলে নিয়ে যান। এ সময় সঙ্গে থাকা সাংবাদিকরা তাদের পরিচয় জানতে চাইলে তারা পরিচয় না দিয়ে কথা বলতে নিষেধ করেন। ঘটনার পর থেকে সাংবাদিকরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন শাখায় যোগাযোগ করেও কোনো তথ্য পাননি। তুলে নিয়ে যাওয়ার প্রায় ২ ঘণ্টা পর বুলবুলকে গ্রেপ্তারের কথা স্বীকার করে সিলেটের কানাইঘাট থানা পুলিশ।

জিডি করার বিষয়ে ইমজার সিলেটের সভাপতি বাপ্পা ঘোষ চৌধুরী বলেন, সাদা পোশাকে গ্রেপ্তারে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকলেও বুলবুলকে আটকের ক্ষেত্রে তা মানা হয়নি। এমনকি বুলবুলকে তুলে নিয়ে যাওয়ার সময় উপস্থিত কয়েকজন আটককারীদের পরিচয় জানতে চাইলেও পরিচয় দেননি তারা।

অভিযোগ থাকলে যে কাউকে গ্রেপ্তারের অধিকার পুলিশের রয়েছে, কিন্তু যে কায়দায় একজন সিনিয়র সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে তাতে আমরা শঙ্কিত। এই শঙ্কা থেকেই আজ আমরা ৫৬ জন নিরাপত্তা চেয়ে জিডি করেছি।

তিনি বলেন, প্রথমে পুলিশ জিডি নিতে অস্বীকৃতি জানালেও পরে তা গ্রহণ করে।

এ ব্যাপারে সিলেট কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সেলিম মিয়া বলেন, সাংবাদিকদের জিডি গ্রহণ করা হয়েছে। পরে তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, গত ১৯ সেপ্টেম্বর রাতে নগরীর একটি বেসরকারি হাসপাতাল থেকে সাংবাদিক মঈনুল হক বুলবুলকে ধরে নিয়ে যায় সাদা পোশাকধারী এক দল পুলিশ। কানাইঘাট থানায় দায়েরকৃত একটি মামলায় তাকে গ্রেপ্তারের কথা জানায় পুলিশ। পরদিন শুক্রবার তাকে আদালতে হাজির করা হলে আদালত তার জামিন মঞ্জুর করেন।

advertisement