advertisement
advertisement
advertisement
advertisement

সিডনিতে সেলিনা হোসেন ‘সাহিত্যসন্ধ্যা’

আবুল কালাম আজাদ,অস্ট্রেলিয়া
৩০ সেপ্টেম্বর ২০১৯ ২১:০৫ | আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৯ ২১:০৫
সিডনিতে গায়ত্রী সন্ধ্যায় যাপিত জীবনের গল্প শীর্ষক সাহিত্যসন্ধ্যায় সেলিনা হোসেন। ছবি : আমাদের সময়
advertisement

অস্ট্রেলিয়ার সিডনিতে ‘গায়ত্রী সন্ধ্যায় যাপিত জীবনের গল্প’ শীর্ষক এক সাহিত্যসন্ধ্যার আয়োজন করেছে একুশে একাডেমি অস্ট্রেলিয়া ইনক। এই সাহিত্যসন্ধ্যায় বাংলাদেশের স্বাধীনতা পদক ও একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেন উপস্থিত ছিলেন।

গত শুক্রবার সিডনির স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭ টায় হার্স্টভিল সিভিক সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সেলিনা হোসেন ও তার স্বামী আনোয়ার হোসেনকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

পরে দম্পতিকে ক্রেস্ট প্রদান করেন একুশে একাডেমি অস্ট্রেলিয়ার সভাপতি স্বপন পাল, সহসভাপতি নোমান শামীম, সাধারণ সম্পাদক জন্মে জয় রায় ও প্রতিষ্ঠাতা সভাপতি নেহাল বারী এবং অন্যান্য সদস্যরা।

অনুষ্ঠানে সেলিনা হোসেন উপস্থিত পাঠকদের সঙ্গে তার শিক্ষা, কর্মজীবন, সাহিত্য ও অভিজ্ঞতা নিয়ে পাঠকদের সঙ্গে শেয়ার করেন। পাঠকদের বিভিন্ন প্রশ্নের উত্তরও তিনি দিয়েছেন। উপস্থাপনা ও প্রশ্ন পর্ব পরিচালনা করেন ড. শাখায়াৎ নয়ন।

সেলিনা হোসেন দর্শকদের বলেন, ‘সততার সহিত কাজ করায় কখনো কোনো প্রতিবন্ধকতায় পড়তে হয়নি বলে সাহিত্যের জায়গাটা তৈরি করে নিতে পেরেছি। আমাদের নতুন প্রজন্মকে সাহিত্যের রসে আলোকিত করতে হবে।’

সেলিনা হোসেনের স্বামী আনোয়ার হোসেন ৯ নং সেক্টরের একজন মুক্তিযোদ্ধা ও মুজিববাহিনীতে ছিলেন এবং মেয়ে ফারিয়া হোসেন লারা বাংলাদেশের একজন প্রথম নারী প্রশিক্ষক বৈমানিক ছিলেন। লারা ১৯৯৮ সালের ২৭শে সেপ্টেম্বর প্রশিক্ষণ উড্ডয়নের সময় বিমান দুর্ঘটনায় নিহত হন।

উল্লেখ্য, সেলিনা হোসেন (জন্ম ১৯৪৭) বাংলাদেশের একজন প্রখ্যাত ঔপন্যাসিক। তার উপন্যাসে প্রতিফলিত হয়েছে সমকালের সামাজিক ও রাজনৈতিক দ্বন্দ্ব সংকটের সামগ্রিকতা। বাঙালির অহঙ্কার ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের প্রসঙ্গ তার লেখায় নতুন মাত্রা যোগ করেছে। তার গল্প উপন্যাস ইংরেজি, রুশ, কানাডিয়ান ভাষায় অনূদিত হয়েছে।

২০১৪ সালে বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান হিসেবে দুই বছরের জন্য নিয়োগ পান তিনি। তার মোট উপন্যাসের সংখ্যা ২১টি, গল্প গ্রন্থ ৭টি এবং প্রবন্ধের গ্রন্থ ৪টি।

advertisement