advertisement
advertisement
advertisement
advertisement

৯ বছর পর আহ্বায়ক কমিটি পেল চট্টগ্রাম দক্ষিণ বিএনপি

চট্টগ্রাম ব্যুরো
৩ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ২৮ অক্টোবর ২০১৯ ১৮:১২
advertisement

 

প্রায় ৯ বছর পর চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির কমিটি ভেঙে দিয়ে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। ৬১ সদস্যের নতুন কমিটির আহ্বায়ক হয়েছেন চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান। আগামী তিন মাসের মধ্যে জেলা ও উপজেলার সম্মেলন শেষ করার জন্য গতকাল বুধবার তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

কমিটির সিনিয়র যুগ্ম আহ্বায়ক হলেন বিলুপ্ত কমিটির যুগ্ম সম্পাদক আলী আব্বাস এবং সদস্য সচিব হলেন বোয়ালখালী উপজেলা বিএনপির সভাপতি মোস্তাক আহমেদ। অন্যদের সদস্য করা হয়েছে।

আবু সুফিয়ান আমাদের সময়কে বলেন, আমাদের নেতা তারেক রহমান আমার ওপর আস্থা রেখে এ দায়িত্ব দিয়েছেন। এটি একটি সাময়িক দায়িত্ব। আমার কাজ হলো গণতান্ত্রিক পদ্ধতিতে সব উপজেলা এবং সবশেষে জেলা কমিটির সম্মেলন সম্পন্ন করা। তিনি বলেন, ফুল ও অভিনন্দন নয়, নতুন পাওয়া দায়িত্ব পালনে সবার দোয়া ও সহযোগিতা চাই।

২০১০ সালে সর্বশেষ চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রথা অনুযায়ী নগরীর কোনো একটি স্থানে এ সম্মেলন হলেও সেবার সম্মেলন হয়েছিল বাঁশখালীতে। আর সভাপতি হয়েছিলেন বাঁশখালীর তৎকালীন সংসদ সদস্য জাফরুল ইসলাম চৌধুরী। সাধারণ সম্পাদক নির্বাচিত হন শেখ মো. মহিউদ্দিন। তবে কমিটি গঠনের প্রায় দুবছর পর বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া শেখ মো. মহিউদ্দিনকে সিনিয়র সহ-সভাপতি করে পটিয়া আসনের সাবেক সংসদ সদস্য গাজী শাহজাহান জুয়েলকে সাধারণ সম্পাদক করেন। এর পর থেকেই দলে স্থবিরতা চলে আসে। সেই সঙ্গে দলাদলি শুরু হয়। সংগঠন হয়ে পড়ে বহুধাবিভক্ত।

জানা যায়, চার মাস আগেই চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ানকে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়কের দায়িত্ব পালনের প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সেখানে চরম দ্বন্দ্ব ও গ্রুপিং থাকায় দায়িত্ব পালনে অপারগতা জানান তিনি।

 

যুক্তি দেখান, তিনি নগরকেন্দ্রিক রাজনীতিতে অভ্যস্ত। যদিও তার নির্বাচনী এলাকা চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের বোয়ালখালী অংশ পড়েছে দক্ষিণ জেলায়। তবে গত শনিবার তারেক রহমান টেলিফোনে আবু সুফিয়ানকে জেলা বিএনপির আহ্বায়কের দায়িত্ব পালনের নির্দেশ দেন।

চট্টগ্রাম দক্ষিণ জেলার আটটি উপজেলা ও পাঁচটি পৌরসভা রয়েছে। উপজেলাগুলো হলো বোয়ালখালী, পটিয়া, কর্নফুলী, আনোয়ারা, বাঁশখালী, চন্দনাইশ, সাতকানিয়া ও লোহাগাড়া। পাঁচটি পৌরসভা হলো বোয়ালখালী, পটিয়া, বাঁশখালী, চন্দনাইশ ও সাতকানিয়া।

আবু সুফিয়ান চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সাবেক সভাপতি। ইতিপূর্বে তিনি নগর বিএনপির যুগ্ম সম্পাদক ও সহ-সভাপতির দায়িত্বও পালন করেন। সর্বশেষ অনুষ্ঠিত সংসদ নির্বাচনে তিনি চট্টগ্রাম-৮ আসন থেকে বিএনপির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

 

 

advertisement