advertisement
advertisement
advertisement
advertisement

পাকিস্তান সফরে যাবেন মনমোহন!

অনলাইন ডেস্ক
৪ অক্টোবর ২০১৯ ১২:০৫ | আপডেট: ৪ অক্টোবর ২০১৯ ১২:০৫
ছবি : সংগৃহীত
advertisement

আগামী মাসে পাকিস্তানে যাবেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং! পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের অনুরোধে শিখদের একটি বিশেষ মিছিলের (জাঠা) নেতৃত্ব দিয়ে দেশটির কার্তারপুরে যাবেন তিনি। তার সঙ্গে যাবে শিখদের একটি সশস্ত্র মিছিল।

ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গুরু নানকের ৫৫০তম জন্মজয়ন্তী উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পাঞ্জাব সরকার জানিয়েছে, দিল্লিতে সাবেক প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে তার সঙ্গে দেখা করে এই অনুষ্ঠানে সামিল হওয়ার আমন্ত্রণ জানান অমরিন্দর সিং।

শুধু মনমোহন নন, শিখদের প্রথম গুরুর জন্মোৎসবে সামিল হওয়ার জন্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও আমন্ত্রণ জানিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী। তাদের আমন্ত্রণ জানানো হয়েছে, সীমান্তের এপারে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য। অমরিন্দর সিং জানিয়েছেন, তার আমন্ত্রণ দুজনেই গ্রহণ করেছেন।

মনমোহনের পাকিস্তান সফরে যাওয়ার বিষয়টি সামনে আসার কয়েকদিন আগে পাকিস্তানের পররাষ্ট্র শাহ মেহমুদ কুরেশি জানিয়েছেন, কার্তারপুর সাহিব করিডরের উদ্বোধনের জন্য সাবেক প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছেন তারা।

তবে স্বাভাবিক ভাবেই বিভিন্ন মহলে প্রশ্ন জেগেছে, তবে কি ইসলামাবাদের আমন্ত্রণ গ্রহণ করলেন মনমোহন সিং? কংগ্রেস যেখানে আগে ইঙ্গিত দিয়েছে, তার আমন্ত্রণ গ্রহণ করার সম্ভাবনা বেশ ক্ষীণ।

এদিকে ইসলামাবাদের আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র এখনো মনমোহন সিংয়ের দপ্তরে এসে পৌঁছায়নি বলে জানা গেছে। ফলে আমন্ত্রণ গ্রহণ বা প্রত্যাখ্যানের প্রশ্নই ওঠে না।

বিশেষজ্ঞদের অনেকেই অবশ্য বলছেন, পাকিস্তানের আমন্ত্রণ গ্রহণ করার থেকে অমরিন্দর সিংয়ের আমন্ত্রণ গ্রহণ করাটা মনমোহনের কাছে অনেক বেশি স্বাচ্ছন্দ্যের।

advertisement