advertisement
advertisement
advertisement
advertisement

ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবিরে সাইবার হামলা ইরানের

অনলাইন ডেস্ক
৫ অক্টোবর ২০১৯ ১০:৩২ | আপডেট: ৫ অক্টোবর ২০১৯ ১২:৪৭
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
advertisement

টানা দুই মেয়াদে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে মরিয়া ডোনাল্ড ট্রাম্প। ইতিমধ্যেই তার হয়ে নির্বাচনী প্রচারণা চালাচ্ছে কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান। এবার এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান লক্ষ্য করে সাইবার হামলার অভিযোগ উঠেছে ইরানের বিরুদ্ধে। প্রযুক্তি মোড়ল মাইক্রোসফট করপোরেশন এমন দাবি করেছে।

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচন হবে। নির্বাচনের ১৩ মাস বাকি থাকলেও ইরান রাশিয়ার পথ অনুসরণ করে সাইবার হামলা করেছে। ইরান, রাশিয়া ছাড়াও উত্তর কোরিয়ার হ্যাকাররা যুক্তরাষ্ট্রে প্রতিনিয়িত সাইবার হামলা করার চেষ্টা করছেন।

মাইক্রোসফটের পক্ষ থেকে এক ব্লগ পোস্টে বলা হয়েছে, ইরান সরকারের সমর্থনেই এ সাইবার হামলা করা হয়েছে। দেশটির হ্যাকাররা যুক্তরাষ্ট্রের বর্তমান ও সাবেক সরকারি কর্মকর্তা, রাজনৈতিক প্রচারণা কাভার করা সাংবাদিক ও প্রেসিডেন্ট নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিদের ইমেইল অ্যাকাউন্ট চিহ্নিত করতে ২ হাজার ৭০০ বারেরও বেশি চেষ্টা চালিয়েছে।

নিউইয়র্ক টাইমস ও মাইক্রোসফট করপোরেশন কোনো সূত্র উল্লেখ না করলেও বার্তা সংস্থা রয়টার্স দাবি করেছে, তাদের অন্তত দুজন ব্যক্তির সঙ্গে কথা হয়েছে। এরা ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবিরে ইরানের সাইবার হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

advertisement