advertisement
advertisement
advertisement
advertisement

চিকিৎসায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী

অনলাইন ডেস্ক
৭ অক্টোবর ২০১৯ ১৬:৩৩ | আপডেট: ৮ অক্টোবর ২০১৯ ০০:৫২
চিকিৎসায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী। ছবি : ভিডিও থেকে নেওয়া
advertisement

চলতি বছর চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। তাদের মধ্যে দুজন যুক্তরাষ্ট্রের এবং একজন যুক্তরাজ্যের।

নোবেলজয়ী তিন বিজ্ঞানী হলেন, লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের অধ্যাপক স্যার পিটার র‌্যাটক্লিফ এবং যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়ের উইলিয়াম ক্যালিন ও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গ্রেগ সেমেন্জা।

কোষ কিভাবে অক্সিজেনের উপস্থিতি অনুভব করে এবং সাড়া দেয়, তা নিয়ে গবেষণা করেছেন ওই তিন বিজ্ঞানী। কোষে অক্সিজেনের উপস্থিতির বৈজ্ঞানিক নাম ‘হাইপোক্সিয়া’। হাইপোক্সিয়া এমন এক অবস্থা, যেখানে মানবদেহ কিংবা দেহের কোনো নির্দিষ্ট অঙ্গ বা অংশের কোষ পর্যাপ্ত অক্সিজেন পায় না। এতে করে পুরো শরীর কিংবা নির্দিষ্ট অঙ্গ দুর্বল হয়ে পড়ে। গবেষকরা মূলত কোষ কিভাবে সাড়া দেয় এবং তা গ্রহণ করে তা নিয়েই গবেষণা করেছেন।

উল্লেখ্য ১৯০৫ সালে নোবেল পুরস্কার প্রদান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত চিকিৎসা ক্ষেত্রে ১০৮ বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। ২০১৬ সালে চিকিৎসায় নোবেল জিতেছিলেন জাপানের নাগরিক ইয়োশিনোরি ওহসুমি।

১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল তার মোট উপার্জনের ৯৪ শতাংশ (৩ কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। নোবেল পুরস্কারের তালিকায় ১৯৬৮ সালে যুক্ত হয় অর্থনীতি। পুরস্কার ঘোষণার আগেই মৃত্যু বরণ করেছিলেন আলফ্রেড নোবেল। আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধায়ন করা এবং নোবেল পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। আর বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ একাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেওয়া হয়।

advertisement