advertisement
advertisement
advertisement
advertisement

সৌদি আরবে গ্রেপ্তার আতঙ্কে ভুগছেন বাংলাদেশি কর্মীরা

কামাল পারভেজ অভি,সৌদি আরব
৭ অক্টোবর ২০১৯ ২০:০৮ | আপডেট: ৭ অক্টোবর ২০১৯ ২০:১০
সৌদি আরবের বিভিন্ন প্রদেশ থেকে গ্রেপ্তার হওয়া বাংলাদেশি শ্রমিকরা। ছবি : আমাদের সময়
advertisement

সৌদি আরব সরকারের কঠোর নিয়ম-নীতির কারণে দেশটিতে কর্মরত প্রবাসী কর্মীরা দিনের পর দিন নানা সংকটের মধ্যে পড়ছেন। এই তালিকায় রয়েছেন বাংলাদেশি কর্মীরাও। বৈধতা থাকা সত্বেও তারা কেন গ্রেপ্তার হচ্ছেন তা খতিয়ে দেখার প্রয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দেশটিতে বর্তমানে প্রায় ১৮ লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন। সম্প্রতি নারী কর্মীদের পাশাপাশি প্রতিদিন গণহারে দেশে ফিরছেন পুরুষ কর্মীরাও। তবে যাদেরকে গ্রেপ্তার করে দেশে পাঠানো হচ্ছে তাদের বেশিরভাগই দেশটিতে কাজের বৈধ অনুমতিপত্র রয়েছে বলে দাবি করেছেন তারা।

গত সেপ্টেম্বর মাস থেকে শুরু হওয়া ধরপাকড়ে রোববার পর্যন্ত ১১ হাজার বাংলাদেশি শ্রমিক শূন্য হাতে দেশে ফিরেছেন। এছাড়া বিগত ২০১৭ সালেই সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৪ লাখ ৬৬ হাজার। শুধু তিন মাসে ২ লাখের ও বেশি বাংলাদেশি শ্রমিক দেশে ফিরে গেছেন।

সৌদি আরব সরকারের এই নতুন আইনের বিষয় নিয়ে জানতে চাইলে গত রোববার দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ দৈনিক আমাদের সময়কে বলেন, ‌‘দেশটির নতুন আইনে বসবাসরত বাংলাদেশিরা কিছুটা হলেও ক্ষতিগ্রস্ত হবেন। তবে নতুন নতুন সেক্টরে কর্মসংস্থান ব্যবস্থা করার জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। আশা রাখি আমরা সফল হবো। ইনশাআল্লাহ।’

প্রসঙ্গত, সৌদিআরবে ভিশন-২০৩০ কে সামনে রেখে দেশটির নাগরিকদের কর্মসংস্থানের জন্য ‘সৌদিকরণ’ প্রক্রিয়া শুরু করায় বেশিরভাগ বাংলাদেশি শ্রমিক কাজ হারিয়ে দেশে ফিরতে বাধ্য হচ্ছেন।

advertisement