advertisement
advertisement
advertisement
advertisement

প্যারিসে জমকালো আয়োজনে শারদীয় দুর্গাপূজা

আব্দুল মালেক হিমু,প্যারিস
৭ অক্টোবর ২০১৯ ২০:৩৪ | আপডেট: ৭ অক্টোবর ২০১৯ ২০:৩৪
প্যারিসে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা উদযাপন। ছবি : আমাদের সময়
advertisement

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। দেশের বাইরে প্রবাসেও হিন্দু ধর্মালম্বীদের এই আয়োজন বেশ বড় পরিসরে দেখা যায়। সেই ধারাবাহিকতায় ফ্রান্সের রাজধানী প্যারিসের ৯টি অস্থায়ী পূজামণ্ডপে আয়োজন করা হয়েছে শারদীয় দূর্গা উৎসবের। আর এসব পূজার আয়োজক বাংলাদেশি হিন্দু সম্প্রদায়।

গত শুক্রবার ৬ষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হওয়া এ উৎসবে প্রতিদিনই আয়োজন করা হচ্ছে বিশেষ পূজা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ, লন্ডন, ভারতীয় ও ফ্রান্সের স্থানীয় শিল্পীরা অংশ নিচ্ছেন। প্রতিদিন সন্ধ্যার পর মণ্ডপে ভিড় করছেন বাংলাদেশিরা।

শনিবার পূজা মন্ডপ পরিদর্শন ও শুভেচ্ছা বিনিময় করতে আসেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন।

তার সঙ্গে আরও ছিলেন দূতাবাসের হেড অব চ্যান্সেরি দয়াময়ী চক্রবর্তী, প্রথম সচিব নির্ঝার অধিকারী, ফ্রান্স বাংলা প্রেসক্লাবের সভাপতি দেবেশ বড়ূয়া, সাধারণ সম্পাদক মোহা. আব্দুল মালেক হিমু, অধ্যাপক অপু আলম, দেলওয়ার হোসেনে সেলিমসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফ্রান্সের সভাপতি সুশীল বণিক, সাধারণ সম্পাদক পিংকু রায়, উপদেষ্টা রজত রায় রাজু, সুব্রত ভট্টাচার্য শুভ, মনমোহন দে, বিধান দেব, রানু চক্রবর্তী, শান্ত পুরকায়স্থ, কালাচান সাহা, সমীরণ ভট্টাচার্য, মানিক দে, পার্থ ভট্টাচার্য সুমন, দয়াল মিত্র, রানু ধর, মাধব কান্তি দে, সহ পূজা উদযাপন পরিষদ নেতৃবৃন্দ।

আগামীকাল মঙ্গলবার দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এ বছরের শারদীয় এই দুর্গা উৎসবের।

advertisement