advertisement
advertisement
advertisement
advertisement

কবিতার ছন্দে ‘যন্ত্রণার মেঘ, বৃষ্টি, ঝড়’

সাংস্কৃতিক প্রতিবেদক
৯ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ৯ অক্টোবর ২০১৯ ০০:০৭
advertisement

প্রয়াত বাচিকশিল্পী কামরুল হাসান মঞ্জু স্মরণে আবৃত্তির আসরের আয়োজন করেছে বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘যন্ত্রণার মেঘ, বৃষ্টি, ঝড়’ শিরোনামে এ আবৃত্তির আসর। কবিতার দীপ্ত উচ্চারণে ও কণ্ঠের মাধুর্যতায় প্রিয় সুহৃদ, সহকর্মী ও সহযোদ্ধা কামরুল হাসান মঞ্জুকে স্মরণ করেন নন্দিত আবৃত্তিকার শিমুল মুস্তাফা।

জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। এর পর প্রয়াত কামরুল হাসান মঞ্জুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি। রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশসহ প্রথিতযশা কবিদের কবিতা দিয়ে সাজানো হয় আবৃত্তির এ আসর। ‘মনে থাকবে’, ‘হঠাৎ দেখা’, ‘জন্মদিন’, ‘শারদীয়া’, ‘জাতের নামে বজ্জাতি’, ‘মাটির নিচে কাঠকয়লা’, ‘লবণ’সহ এ আয়োজনে মুক্তিযুদ্ধ, প্রেম ও দ্রোহের প্রায় ২৫টি কবিতা আবৃত্তি করেন শিমুল মুস্তাফা।

অনুষ্ঠানে শিমুল মুস্তাফা জানান, কবিতা এবং আবৃত্তির সম্পর্কটা খুবই কাছের, প্রাণের। একজন আবৃত্তিকার আবৃত্তির মাধ্যমে মানুষের মনে প্রেম, ভালোবাসা ও স্নেহের জায়গা অর্জন করে নেয়। আমি বিশ্বাস করি আবৃত্তি মস্তিষ্কের একটা শিল্প, আমি কবিতা উপলব্ধি করি আর তা ভালোবেসেই পড়ি। তবে মানুষের কাছে গান যতটা স্থান দখল করে নিয়েছে, কবিতা এখনো তা পারেনি। তাই কবিতা এবং কবিতার মানুষদের উন্নয়নের জন্য সবার এগিয়ে আসা প্রয়োজন।

শিল্পকলায় শারদীয় নাট্যসন্ধ্যা : ‘অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে সব মানুষের মধ্যে পরম শ্রদ্ধা ও বিশ^াস জাগ্রত হোক’ এ প্রত্যাশা নিয়ে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে অনুষ্ঠিত হয়েছে ‘শারদীয় নাট্যসন্ধ্যা’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চ সংলাপ গ্রুপ থিয়েটার আয়োজন করে এ নাট্যসন্ধ্যার। এদিন মঞ্চস্থ করা হয় নাট্যদল সংলাপের ২৬তম প্রযোজনার নাটক ‘বোধ’।

মুন্সী প্রেমচাঁদের গল্প ‘বোধ’ অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন স্বপন দাস এবং নির্দেশনায় রয়েছেন মোস্তফা হীরা। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মো. হাবীবুর রহমান, মাইনুল ইসলাম, তামান্না মেহের পপি, শাকিল আহমেদ ও মাসুদ আলম বাবু।

advertisement