advertisement
advertisement
advertisement
advertisement

রোহিঙ্গা সংকট নিরসনে জরুরি পদক্ষেপ প্রয়োজন

আমাদের সময় ডেস্ক
৯ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ৯ অক্টোবর ২০১৯ ০২:১৪
ছবি : সংগৃহীত
advertisement

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি বলেছেন, মিয়ানমারের রোহিঙ্গা ও ভারতের আসাম রাজ্যে রাষ্ট্রহীন হওয়ার ঝুঁকিতে থাকা বিপুলসংখ্যক সংখ্যালঘুসহ বিশ্বের লাখ লাখ মানুষের নাগরিকত্ব হারানো এবং রাষ্ট্রহীন হওয়ার ঝুঁকিতে থাকা লোকগুলোর নাগরিকত্ব সমস্যা দ্রুত সমাধানে জরুরি প্রদক্ষেপ প্রয়োজন। এ ধরনের লোকদের ঝুঁকি কমানোর প্রচেষ্টা খুবই গুরুত্বপূর্ণ। এ ধরনের লাখ লাখ লোকের সংকট নিরসনে প্রচেষ্টা দ্বিগুণ বাড়াতে হবে। সম্প্রতি ইউএনএইচসিআরের বার্ষিক নির্বাহী কমিটির বৈঠক শুরুর আগে তিনি এ কথা বলেন।

ফিলিপ্পো গ্রান্ডি হুশিয়ারি দিয়ে বলেন, সংকটের মধ্যে থাকা মানুষকে রক্ষা করতে না পারলে লাখ লাখ লোকের জীবন বিপন্ন এবং জাতীয়তা ক্ষতিগ্রস্ত হতে পারে। রাষ্ট্রহীন লোকদের বিরুদ্ধে কয়েকটি দেশের ব্যবস্থা গ্রহণ বেড়েছে। এর অর্থ হচ্ছে-আন্তর্জাতিক সম্প্রদায় এসব রাষ্ট্রহীন লোকের উচ্ছেদ চেষ্টা ঠেকানোর প্রচেষ্টায় মারাত্মক

সংকটের কাছাকাছি উপনীত হচ্ছে। পাঁচ বছর আগেও এ ধরনের লোকদের বিষয়ে জনসচেতনতা সৃষ্টির তেমন চেষ্টা ছিল না। তবে এখন পরিস্থিতি পরিবর্তিত হচ্ছে। বর্তমানে রাষ্ট্রহীন লোকদের সংকট অবসানের সম্ভাবনা দেখা দিলেও তা কখনো সার্বিকভাবে সংকট অবসানের কাছাকাছিও নেই।

তিনি বলেন, এখন পর্যন্ত তেমন অগ্রগতি না ঘটলেও ক্ষতিকর জাতীয়তাবাদের আবির্ভাব এবং উদ্বাস্তু ও অবিভাসনবিরোধী মনোভাবের উদ্ভব, আন্তর্জাতিকভাবে শক্তিশালী হওয়ায় উল্টো আরও ঝুঁকি বাড়ছে। খবর বাসস।

advertisement