advertisement
advertisement
advertisement
advertisement

পয়েন্ট পদ্ধতিতে পরিবর্তন

৯ অক্টোবর ২০১৯ ০০:০০
আপডেট: ৯ অক্টোবর ২০১৯ ০০:০৮
advertisement

জাতীয় ক্রিকেট লিগের একুশতম আসরে পয়েন্ট পদ্ধতিতে পরিবর্তন এসেছে। ব্যাটিংয়ে আড়াইশর বেশি প্রত্যেক রানের জন্য থাকছে ০.০১ পয়েন্ট। বোলিংয়ে পাওয়া যাবে সর্বোচ্চ ১.৫ পয়েন্ট। টানা জয়ের জন্য রয়েছে বোনাস পয়েন্টও।

প্রতিজয়ের জন্য থাকছে ৮ পয়েন্ট। ম্যাচ টাই হলে প্রতিটি দল পাবে ৪ পয়েন্ট করে। ম্যাচ ড্র কিংবা পরিত্যক্ত হলে প্রত্যেকটি দল পাবে ২ পয়েন্ট করে। ব্যাটিং ও বোলিং উভয় ক্ষেত্রে বোনাস পয়েন্ট থাকছে। তবে তা শুরু প্রথম ১০০ ওভারের পারফরম্যান্সের জন্য। প্রথম ইনিংসে বোনাস পাওয়া যাবে। প্রথম ১০০ ওভারে ২৫০ রানের বেশি প্রত্যেকটি রানের জন্য থাকছে ০.০১ পয়েন্ট। তবে এবার প্রথম ইনিংসে লিডের জন্য নেই বোনাস পয়েন্ট থাকছে না। বোলিংয়েও একইÑ প্রথম ১০০ ওভারে ৫ উইকেট শিকার করতে পারলে থাকছে ০.৫ পয়েন্ট। ৭ উইকেট নিতে পারলে ১ পয়েন্ট। ৯টি কিংবার তার বেশি উইকেটের জন্য ১.৫ পয়েন্ট করে থাকবে। বোলিংয়ে সর্বোচ্চ পাওয়া যাবে দেড় পয়েন্ট। টানা দুই জয়ের জন্য ১ বোনাস পয়েন্ট, টানা ৩ জয়ে ২, টানা ৪ জয়ে ৩, টানা ৫ জয়ে ৪ ও সব ম্যাচ জিতলে ৫ পয়েন্ট পাওয়া যাবে। সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দল চ্যাম্পিয়ন হবে।

উল্লেখ্য, এনসিএলের প্রথম স্তরে রয়েছে খুলনা, রাজশাহী, রংপুর ও ঢাকা। দ্বিতীয় স্তরে আছে বরিশাল, সিলেট, চট্টগ্রাম ও ঢাকা মেট্রো। প্রথম স্তরের চতুর্থ হওয়া দল পরের আসরে দ্বিতীয় স্তরে খেলবে। দ্বিতীয় স্তরের চ্যাম্পিয়ন দল পরের আসরে খেলবে প্রথম স্তরে।

advertisement