advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

৯ অক্টোবর ২০১৯ ০০:০০
আপডেট: ৯ অক্টোবর ২০১৯ ০০:০৯
advertisement

ভূমধ্যসাগরে নৌকাডুবি

ভূমধ্যসাগরে অভিবাসীবাহী এক নৌকা ডুবে গর্ভবতী নারীসহ অন্তত ১৩ জনের প্রাণহানি হয়েছে। তাদের উদ্ধারের চেষ্টা চালানো হলেও সফল হয়নি ইতালির কোস্টগার্ড। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মতে, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে ২০১৭ সালে প্রায় তিন হাজার অভিবাসীর মৃত্যু হয়েছে। একে শরণার্থীদের জন্য সবচেয়ে বিপজ্জনক পথ মনে করা হয়। ২০০০ সালের পর থেকে এখন পর্যন্ত ৩৪ হাজার অভিবাসী এই পথে ডুবে মারা গেছে কিংবা নিখোঁজ রয়েছে।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, চলতি বছর ইউরোপে পাড়ি জমাতে গিয়ে ভূমধ্যসাগরে নৌকা ডুবে প্রাণ হারিয়েছে হাজারেরও বেশি মানুষ। বিবিসি।

রাজধানীর বাইরে সরকারি দপ্তর

জ্বালানি তেলে ভর্তুকি তুলে দেওয়ার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে ইকুয়েডরে কয়েক দিনের তীব্র বিক্ষোভের মধ্যে দেশটির প্রেসিডেন্ট লেনিন মোরেনো সরকারি সব দপ্তর রাজধানী কুইটোর বাইরে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন। টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে তিনি চলমান সহিংস বিক্ষোভকে বিরোধীদের ‘অভ্যুত্থানচেষ্টা’ অ্যাখ্যা দিয়েছেন; ভর্তুকি তুলে নেওয়ার সিদ্ধান্ত থেকে পিছু হটবেন না বলেও দৃঢ়ভাবে জানিয়েছেন তিনি। আদিবাসী বিভিন্ন সংগঠনের লাগাতার বিক্ষোভ ও দেশজুড়ে সড়ক অবরোধের মধ্যে মোরেনো সোমবার সরকারি দপ্তর বন্দরনগরী গায়াকুইলে সরিয়ে নেওয়ার ঘোষণা দেন। দেশটিতে কয়েক বছরের মধ্যে হওয়া সবচেয়ে ভয়াবহ এ বিক্ষোভ থেকে এরই মধ্যে ৪৭৭ জনকে গ্রেপ্তারও করা হয়েছে। বিবিসি।

ড্রোনের অনুপ্রবেশ

পাঞ্জাব সীমান্তে সতর্ক অবস্থায় রয়েছে ভারতীয় প্রতিরক্ষা বাহিনী। সোমবার রাতে পাকিস্তান থেকে একটি মনুষ্যবিহীন উড়োযান পাঞ্জাবে প্রবেশের পর এই সতর্কতামূলক অবস্থান নেয় ভারতীয় বাহিনী। মাত্র এক সপ্তাহ আগে পাঞ্জাবে অন্তত ৮টি ড্রোন প্রবেশের কথা জানিয়েছিল কর্তৃপক্ষ। এসব ড্রোনে ৮০ কেজি অস্ত্র পাকিস্তানভিত্তিক খালিস্তানি গোষ্ঠীর কাছে পাঠানো হয়েছে বলে দাবি ভারতের। এনডিটিভি।

advertisement