advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ন্যায়বিচার পাওয়া খুব কঠিন

নিজস্ব প্রতিবেদক
১০ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ১০ অক্টোবর ২০১৯ ০০:০৭
advertisement

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকা-ের নৃশংসতা তুলে ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেছেন, সন্তান হারানোর দুঃখ কী, সেটি ভাষায় বর্ণনা করা যায় না। প্রত্যেক পরিবারের স্বপ্ন থাকে সন্তান বড় হয়ে সংসারের হাল ধরবে। যখন সেই সন্তানকে হত্যা করা হয়, তার সঙ্গে পরিবারটির স্বপ্নেরও মৃত্যু ঘটে।

খেদ প্রকাশ করে তিনি বলেন, সবাই বিচার দাবি করে, পরিবারের পক্ষ থেকে মামলা করা হয়, কিন্তু বিচার আর হয় না। বাংলাদেশের যে বিচারব্যবস্থা, এখানে ন্যায়বিচার পাওয়া খুব কঠিন। তাই আবরারের বাবাকে বলবÑ বিচার হলো কী হলো না, সেটি নিয়ে যেন না ভাবেন। সর্বত্র যেন শুভবুদ্ধির উদয় হয়, আমরা এটিই শুধু কামনা করতে পারি। গতকাল গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন আবুল কাসেম ফজলুল হক।

তিনি বলেন, আসলে রাষ্ট্রের পরিচালনা ঠিক নেই। রাজনীতি দুর্নীতিগ্রস্ত। এই দুর্নীতিগ্রস্ত রাজনীতির মধ্যে সরকার কোনো কিছু ঠিকমতো চালাতে পারছে না। বিশ্ববিদ্যালয়গুলো তাদের ভূমিকা সঠিকভাবে পালন করছে না। যখন যে সরকার ক্ষমতায় থাকে, সেই সরকারের ছাত্র সংগঠনগুলো দুর্নীতিগ্রস্ত হয়ে ওঠে। আবুল কাসেম বলেন, প্রতিটি হত্যাকা-ের পেছনে সুনির্দিষ্ট কারণ থাকে। আবরারকে হত্যা করা হয়েছে ফেসবুকে ভারতবিরোধী স্ট্যাটাস দেওয়ার কারণে। তার মৃত্যুর পর আবার তাকে বলা হলো সে শিবির করেÑ এটি জঘন্যতম অপরাধ।

advertisement