advertisement
advertisement
advertisement
advertisement

আল কায়েদার এশীয়প্রধান নিহত

আন্তর্জাতিক ডেস্ক
১০ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ১০ অক্টোবর ২০১৯ ০০:১১
advertisement

জঙ্গিগোষ্ঠী আল কায়েদার শীর্ষ নেতা ও সংগঠনটির এশিয়া অঞ্চলের প্রধান অসীম ওমর আফগানিস্তানে নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র ও আফগান সেনাবাহিনীর যৌথ অভিযানে গত মাসে তিনি নিহত হন। আফগান কর্তৃপক্ষ এ কথা দাবি করেছেন। তবে যুক্তরাষ্ট্র বা আল কায়েদার পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। খবর বিবিসি।

আফগানিস্তান জাতীয় নিরাপত্তা সংস্থা গত মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, ২৩ সেপ্টেম্বর হেলমান্দপ্রদেশে অভিযানে আল কায়েদার ভারতীয় শাখার প্রধান অসীম ওমর নিহত হয়েছেন। ওই অভিযানে আনুমানিক ৪০ জন নিহত হয়েছেন। আফগান কর্তৃপক্ষ বিবৃতির সঙ্গে ওমরের জীবিত ও নিহতের ছবি প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্র বা আল কায়েদা এ নিয়ে মন্তব্য না করলেও তালেবান বলেছে, এ খবরের কোনো ভিত্তি নেই। এটি শত্রুদের রঙ ছড়ানো প্রপাগান্ডা। তালেবান বলছে, ওই অভিযানে অনেক সাধারণ নাগরিক নিহত হয়েছেন। তবে তালেবানের ওই বিবৃতিতে বলা হয়, অভিযানে আল কায়েদার ছয় সদস্য নিহত হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা নিয়ে আল কায়েদা ও তালেবানের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার দায়ে ২০০১ সালে আফগানিস্তান আক্রমণ করে যুক্তরাষ্ট্র। ওই হামলার জন্য আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে দায়ী করা হয়। ওই সময় আফগানিস্তানে তালেবান সরকার ছিল।

advertisement