advertisement
advertisement
advertisement
advertisement

কুর্দি হটাতে সিরিয়ায় তুর্কি অভিযান শুরু

আন্তর্জাতিক ডেস্ক
১০ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ১০ অক্টোবর ২০১৯ ০০:১১
advertisement

সিরিয়ার তুরস্ক সীমান্তবর্তী অঞ্চল থেকে কুর্দিদের হটিয়ে দিতে তুর্কি সেনারা অভিযান শুরু করেছে। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ঘোষণায় এ কথা বলেছেন। একজন সহযোগী বিষয়টি নিশ্চিত করেছেন। খবর বিবিসি।

তুরস্কের দাবি তারা সিরিয়ার অভ্যন্তরে একটি ‘নিরাপদ অঞ্চল’ গঠন করতে চায়। তবে তাদের মূল লক্ষ্য হলো ওই এলাকা থেকে কুর্দি যোদ্ধাদের হটিয়ে দেওয়া। যদিও এই কুর্দিরাই এক সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে লড়াই করে ইসলামিক স্টেট (আইএস) নির্মূল করেছে।

যুদ্ধ চলাকালে প্রায় ৩৬ লাখ সিরীয় শরণার্থী তুরস্কে আশ্রয় নিয়েছে। এসব শরণার্থীর জন্য তুরস্ক নিরাপদ এলাকা গঠনের কথা বলছে। জানা গেছে, বুধবার ভোরের দিকে সেনাবাহিনীর অগ্রবর্তী দলগুলো তাল আবায়েদ ও রাস আল-আইন শহরের দুটি পয়েন্ট দিয়ে সিরিয়ায় প্রবেশ করেছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিতর্কিতভাবে ওই এলাকা থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নিয়েছেন। মূলত, তুরস্ককে পথ করে দিতেই যুক্তরাষ্ট্র আকস্মিকভাবে এ পদক্ষেপ গ্রহণ করে। ওয়াশিংটনের এ আচরণকে কুর্দিরা ‘পিঠে ছুরি মারার’ সঙ্গে তুলনা করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের মধ্যে গত রবিবার ফোনালাপের পর ওই অঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়। যদিও ট্রাম্প তুরস্ককে হুশিয়ারি দিয়ে বলেছেন ‘মাত্রা ছাড়ালে’ তুরস্কের অর্থনীতি ধসিয়ে দেওয়া হবে।

advertisement