advertisement
advertisement
advertisement
advertisement

কাশ্মীরে নজর রাখছি : শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক
১০ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ১০ অক্টোবর ২০১৯ ০০:১১
advertisement

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দুদিনের সফরে চীন গেছেন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে গতকাল বুধবার তার বৈঠক হয়েছে। বৈঠকে কাশ্মীর ইস্যুসহ দ্বিপক্ষীয় নানা বিষয় নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনা হয়েছে। চীনা প্রেসিডেন্ট ইমরানকে আশ্বস্ত করে বলেছেন, কাশ্মীরের দিকে নজর রাখছি, পাকিস্তানের পাশে রয়েছি। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া এ খবর জানিয়েছে।

ইমরানের সঙ্গে বৈঠকে কাশ্মীর সমস্যা দ্বিপক্ষীয় আলোচনার মধ্য দিয়ে সমাধানেরও পরামর্শ দিয়েছেন শি। তিনি বলেন, ‘পরিস্থিতির ঠিক এবং ভুল দিকটি পরিষ্কার। দুপক্ষরই শান্তিপূর্ণ আলোচনার মধ্য দিয়ে কাশ্মীর বিরোধ নিষ্পত্তি করা উচিত।’

ভারত সরকার গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটি কেন্দ্রশাসিত দুটি আলাদা অঞ্চলে ভাগ করার ঘোষণা দেয়। এর পর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়েছে। ভারতের কাশ্মীর সিদ্ধান্তের জেরে পাকিস্তান ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে। দ্বিপক্ষীয় বাণিজ্য বন্ধ করেছে এবং কাশ্মীরিদের দুর্দশার দিকে আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণেরও চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ইমরান খান গত বছর ক্ষমতায় আসার পর এ নিয়ে তিন দফা চীন সফর করলেন। ইতিহাস সাক্ষ্য দেয়Ñ চীন পাকিস্তানের আদি ও অকৃত্রিম বন্ধু। যে কোনো বিপদে ইসলামাবাদের পাশে দাঁড়ায় বেইজিং।

advertisement