advertisement
advertisement
advertisement
advertisement

জামালদের ‘শক্তি’ কোথায় জানে কাতার

সাইফুল ইসলাম রিয়াদ
১০ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ১০ অক্টোবর ২০১৯ ০০:১৫
advertisement

ফুটবলে শক্তির বিচারে কাতার বাংলাদেশ থেকে যোজন যোজন এগিয়ে। এখন পর্যন্ত তিনবারের দেখায় লাল-সবুজের প্রতিনিধিরা একবারও জিততে পারেননি। সাফল্য বলতে ১৯৭৯ সালের এএফসি এশিয়ান কাপে ড্র করেছে বাংলাদেশ। আর দুটি ম্যাচেই হারতে হয়েছে বড় ব্যবধানে। এবার বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে ঘরের মাঠে কাতারের মুখোমুখি হবেন জেমি ডের শিষ্যরা। এই ম্যাচ উপলক্ষে কথা বলতে গিয়ে কাতার কোচ ফেলিক্স চানচেজ জানালেন, ‘বাংলাদেশের শক্তি কোথায় সেটি জানে কাতার।’

ম্যাচের আগের দিন কাতার কোচকে বেশ আত্মপ্রত্যয়ীই দেখাচ্ছিল। বাংলাদেশ নিয়ে ফেলিক্সের কথাবার্তায় বোঝা গেছে বেশ পড়াশোনাও করেছেন জামাল ভূঁইয়াদের নিয়ে। ‘আমরা সবাই বাংলাদেশ দলের অবস্থা পর্যবেক্ষণ করেছি। সর্বশেষ ভুটানের সঙ্গে বাংলাদেশের ম্যাচটিও দেখেছি সবাই। আমরা তাদের শক্তি কোথায় সেটি জানি’-ফেলিক্স চানচেজ একনাগারে বাংলাদেশ দল সম্পর্কে এভাবেই বললেন।

তবে জামাল ভূঁইয়াদের শক্তি কোথায় সেটি জানলেও তারা যে ছেড়ে দেবে না এ কথাও স্মরণ করিয়ে দিয়েছেন। জেমি ডের শিষ্যদের সুশৃঙ্খল উল্লেখ করে কাতার কোচ বলেন, ‘তারা আক্রমণের দিক থেকে সুশৃঙ্খল। তারা তাদের পদ্ধতিতেই চেষ্টা করবে আমাদের হারাতে, আর আমরা খেলব আমাদের পদ্ধতিতে।’

বাংলাদেশ দলের শক্তি আসলে কোথায় সেটি জানারই কথা কাতারের। ফুটবলে যে তারা জামাল ভূঁইয়াদের থেকে ১২৫ ধাপ এগিয়ে! ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান যেখানে ১৮৭, কাতার সেখানে অবস্থান করছে ৬২ নম্বরে। তা ছাড়া এশিয়ার বর্তমান চ্যাম্পিয়নও কাতার। র‌্যাংকিংয়ে এগিয়ে থাকলেও কাতার কোচের কাছে এটি শুধু একটি সংখ্যা। ‘ফিফা র‌্যাংকিং হচ্ছেÑ কাগজের মধ্যে একটি নাম ও সংখ্যা। কিন্তু আমাদের প্রয়োজন মাঠের মধ্যেই পারফরম্যান্স করে দেখানো’-র‌্যাংকিংয়ে এগিয়ে থাকলেও কাতার কোচের কাছে মাঠের পারফরম্যান্সই মূলকথা।

কোচের সঙ্গে কাতার ফুটবল দলের হয়ে প্রতিনিধিত্ব করতে এসেছিলেন হাসান আলী। কোচ থেকেও একধাপ এগিয়ে গিয়ে তিনি বলেন, তার কাছে ছোট দল-বড় দল বলে কোনো টার্ম নেই। ‘আমি বিশ্বাস করি এখানে কোনো ছোট দল ও বড় দল নেই। আমি বিশ্বাস করি কিছু করার সঠিক সাহস আছে কি নেই। আমি মনে করি এটিই আগামীকাল (আজ) পার্থক্য গড়ে দেবে’-হাসান আলী এভাবেই বলছিলেন তার বিশ্বাসের স্থান কোথায়।

কাতার কোচের একটি কথা দিয়েই শেষ করা যাকÑ র‌্যাংকিংকে শুধু একটি সংখ্যা বলে তিনি বলেছিলেন মাঠের পারফরম্যান্সই আসল। আজ সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মাঠের লড়াইয়ে যারা সফল হবেন, তারাই শেষ হাসি হাসবেন।

advertisement