advertisement
advertisement
advertisement
advertisement

যুবলীগসহ আ.লীগের ৪ সহযোগী সংগঠনের সম্মেলন নভেম্বরে

মুহম্মদ আকবর
১০ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ১০ অক্টোবর ২০১৯ ০৮:৪০
advertisement

আওয়ামী লীগের চার সহযোগী সংগঠনের সম্মেলনের তারিখ নির্ধারণ হয়েছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, নভেম্বরের চার শনিবার চারটি সংগঠনের সম্মেলন হবে। দলীয় সূত্র বলছে, ইতোমধ্যে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশক্রমে দলের দপ্তর থেকে তারিখ নির্ধারণ করে সহযোগী সংগঠনগুলোকে চিঠি দেওয়া হয়েছে। সে অনুযায়ী কৃষক লীগের ২ নভেম্বর, স্বেচ্ছাসেবক লীগের ৯ নভেম্বর, শ্রমিক লীগের ১৬ নভেম্বর ও যুবলীগের সম্মেলন ২৩ নভেম্বর সম্মেলন অনুষ্ঠিত হবে। এর মধ্যে যুবলীগের সম্মেলন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে হবে বলে সংগঠনটির দপ্তর থেকে জানানো হয়েছে।

যুবলীগের সম্মেলনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন। তবে অন্য তিন সংগঠনের ভেন্যু এখনো নির্ধারিত হয়নি বলে জানিয়েছেন সংগঠনের শীর্ষ নেতারা। কৃষক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামসুল হক রেজা বলেন, শুনেছি ২ নভেম্বর কৃষক লীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে আওয়ামী লীগের দপ্তর থেকে পাঠানো চিঠি এখনো আমি পাইনি।

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মো. আবু কাওসার বলেন, ৩০ নভেম্বরের মধ্যে সম্মেলন করার তাগিদ রয়েছে। তবে সম্মেলনের নির্ধারিত তারিখের খবর এখনো আমার হাতে পৌঁছায়নি।

জানা গেছে, চারটি সংগঠনেরই সর্বশেষ জাতীয় সম্মেলন হয়েছিল ২০১২ সালে। গঠনতন্ত্র অনুযায়ী, তিন বছর পরপর যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। এ হিসাবে সবগুলো সংগঠনেরই ২০১৫ সালে পরবর্তী সম্মেলন হওয়ার কথা ছিল। যুবলীগের সর্বশেষ সম্মেলন হয়েছে ২০১২ সালের ১৪ জুলাই। আরেক সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের সর্বশেষ সম্মেলন হয় ২০১২ সালের ১১ জুলাই। ২০১২ সালের ১৯ জুলাই অনুষ্ঠিত হয় কৃষক লীগের কেন্দ্রীয় সম্মেলন। জাতীয় শ্রমিক লীগের সম্মেলন হয়েছিল ২০১২ সালের ১৯ জুলাই।

এর আগে গত ৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের ভেতরে শুদ্ধি অভিযান চালানোর নির্দেশ দিয়েছিলেন দলের সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথ সভায়। ওই বৈঠকেই আওয়ামী লীগের সম্মেলনের সময় (২০-২১ ডিসেম্বর) চূড়ান্ত হয়। এর পর থেকেই সহযোগী সংগঠনগুলোর সম্মেলন নিয়ে আলোচনা চলছিল।

advertisement