advertisement
advertisement
advertisement
advertisement

ঢাকাসহ সারাদেশে ছাত্রদলের বিক্ষোভ বিভিন্ন স্থানে হামলা

নিজস্ব প্রতিবেদক
১০ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ১০ অক্টোবর ২০১৯ ০২:০২
advertisement

বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদকে ছাত্রলীগ নেতাকর্মীরা পিটিয়ে হত্যা করার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল। গতকাল বুধবার ছাত্রলীগ ও পুলিশের বাধার পরও সংগঠনের পূর্বঘোষিত এ কর্মসূচি করা হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের বিক্ষোভ মিছিল সকাল ৯টায় কাঁঠালতলা থেকে শুরু হয়ে শহীদ মিনার অভিমুখে রওনা হলে ছাত্রলীগ হামলা চালায়। হামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহসভাপতি মিজানুর রহমান নাহিদ, যুগ্ম সম্পাদক আলী হাওলাদার, মিজানুর রহমান শরীফ, ছাত্রদল নেতা মো. আরেফিন, জাহিদসহ অন্তত ৭-৮ জন গুরুতর আহত বলে ছাত্রদলের নেতারা অভিযোগ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল মুখে কালো কাপড় বেঁধে মৌন মিছিল করেছে। মৌন মিছিলটি ডাকসুর সামনে থেকে শুরু হয়ে কলাভবন ঘুরে অপরাজেয় বাংলায় শেষ হয়। মৌন মিছিল শেষে অপরাজেয় বাংলার পাদদেশে অবস্থান কর্মসূচি পালন করা হয়। ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের নেতৃত্বে এ মিছিল হয়। এতে

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হাফিজুর রহমানসহ বিশ্ববিদ্যালয় ও হল শাখার নেতাকর্মীরা অংশ নেন।

ফরিদপুর ছাত্রদলের বিক্ষোভ মিছিলে পুলিশ লাঠিপেটা করে। এ সময় ১০ জন আহত হয়েছেন। কক্সবাজার জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিলে পুলিশের হামলায় অন্তত ১০ জন গুরুতর আহত বলে ছাত্রদল নেতারা জানান।

সকাল পৌনে ১০টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদল ডেইরি গেট থেকে মিছিল বের করে। অমর একুশে গিয়ে শেষ হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সভাপতি সোহেল রানা, সাধারণ সম্পাদক আবদুর রহিম সৈকত মিছিলের নেতৃত্ব দেন। ঢাকা মহানগর পূর্ব শাখা ছাত্রদল সভাপতি খন্দকার এনামুল হক এনামের নেতৃত্বে নয়াপল্টন এলাকায় মিছিল হয়েছে। সাধারণ সম্পাদক শাফায়েত রাব্বি আরাফাত দেড়টার দিকে ঢাকা মহানগর পশ্চিম ছাত্রদল কল্যাণপুর এলাকায় মিছিল করেছে। গুলিস্তান এলাকায় মিছিল করেছে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদল। এতে অংশ নেন মহানগর দক্ষিণ ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ জাকির হোসেন, সাধারণ সম্পাদক এমএ গাফফার, সহসভাপতি মোহাম্মদ মোস্তাক আহম্মেদ, যুগ্ম সম্পাদক আরমান হোসেন, মুকিত হোসাইন। বাড্ডা এলাকায় মিছিল করেছে মহানগর উত্তর ছাত্রদল। এতে অংশ নেন বাড্ডা থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক আরশেদ আলি আশিক, জিয়াউল হক, মানবাধিকার সম্পাদক শাকিল হোসাইন বাছেদ প্রমুখ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের বিক্ষোভ মিছিলে হামলা করেছে ছাত্রলীগের কর্মীরা। গতকাল সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে এ হামলায় অন্তত ১০ জন আহত হয়েছেন। এ ঘটনায় ছাত্রদলের দুজনকে আটক করেছে পুলিশ।

জানা যায়, জবি শাখা ছাত্রদলের নেতাকর্মীরা সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলায় সমবেত হয়ে আবরার হত্যাকারীদের ফাঁসির দাবি নিয়ে মিছিল বের করে। মিছিলটি অবকাশ ভবনের সামনে এলে পেছন থেকে শাখা ছাত্রলীগের কর্মীরা হামলা চালায়।

এ ঘটনায় আহতদের মধ্যে জবি শাখা ছাত্রদলের সহসভাপতি মিজানুর রহমান নাহিদকে গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান শরীফকে সুমনা হাসপাতালে পাঠানো হয়েছে। এ ছাড়া ছাত্রদল কর্মী আলী হাওলাদার ও জাহিদকে আহতাবস্থায় আটক করেছে কোতোয়ালি থানা পুলিশ।

ছাত্রদলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আবরার হত্যার প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, তেজগাঁও কলেজ, তিতুমীর কলেজ, নাটোর, শরীয়তপুর, জয়পুরহাট, টাঙ্গাইল, পটুয়াখালী, ফরিদপুর জেলা ও মহানগর, রাঙামাটি, লালমনিরহাট, শেরপুর, রাজশাহী জেলা ও মহানগর, বরিশাল জেলা ও মহানগর, পিরোজপুর, ঝালকাঠি, মাগুরা, ফেনী, নীলফামারী, নেত্রকোনা, জামালপুর, নারায়ণগঞ্জ জেলা ও মহানগর, গাজীপুর জেলা ও মহানগর, বান্দরবান, ব্রাক্ষ্মণবাড়িয়া, ময়মনসিংহ উত্তর জেলা, ময়মনসিংহ দক্ষিণ জেলা, ময়মনসিংহ মহানগর, মৌলভীবাজার, যশোর, পাবনা, চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা, কুমিল্লা উত্তর ও দক্ষিণ জেলা এবং মহানগর, সিলেট জেলা ও মহানগর, রংপুর জেলা ও মহানগর, কিশোরগঞ্জ, কুড়িগ্রাম, দিনাজপুর, খাগড়াছড়ি, গাইবান্ধা, নওগাঁ, বগুড়া নড়াইল, সৈয়দপুর, সুনামগঞ্জ, হবিগঞ্জসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মিছিল হয়।

advertisement