advertisement
advertisement
advertisement
advertisement

নির্যাতনের অভিজ্ঞতা জানাতে নতুন সাইট চালু করলেন বুয়েট শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
১০ অক্টোবর ২০১৯ ১৭:২৫ | আপডেট: ১১ অক্টোবর ২০১৯ ০১:৩২
advertisement

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) শিক্ষার্থীদের নির্যাতনের অভিজ্ঞতা জানাতে আরেকটি ওয়েবসাইট চালু করা হয়েছে। আগের পেজটি বন্ধ করে দেওয়ার পর নতুনভাবে এটি চালু করলেন শিক্ষার্থীরা।

gitreports.com নামের এই সাইটে নিজের নাম গোপন রেখে অভিযোগ জানাতে পারবেন নির্যাতনের শিকার শিক্ষার্থীরা।

এর আগে বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীদের চালু করা ওয়েবপেজটি গতকাল বুধবার বন্ধ করে দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। নির্যাতনের অভিযোগ জানাতে শিক্ষার্থীরা পেজটি চালু করেছিল। আজ বৃহস্পতিবার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক।

পুরোনো পেজে গত দুই বছরে ১০৩টি অভিযোগ করেছেন বুয়েটের শিক্ষার্থীরা। সিএসই বিভাগের তৈরি ওই পেজটিতে আসা অভিযোগগুলো প্রশাসনকে জানানো হলেও তা বন্ধে কার্যকর উদ্যোগ নেওয়া হয়নি।

বুয়েটের সিএসই বিভাগের কয়েকজন শিক্ষার্থী ২০১৬ সালের শেষ দিকে ওয়ানস্টপ অনলাইন রিপোর্টিং সিস্টেম (ইউ রিপোর্টার) নামের একটি সার্ভার তৈরি করেন। যেখানে যেকোনো বিভাগের শিক্ষার্থীরা তাদের অভিযোগগুলো নাম প্রকাশ না করে জানাতে পারতেন। গতকাল বুধবার বন্ধের আগে ১০৩টি অভিযোগ জমা পড়েছিল পেজটিতে। গত রোববার ইইই বিভাগের শিক্ষার্থী আবরার ফাহাত হত্যাকাণ্ডের পরও কয়েকটি নতুন অবিযোগ জমা পড়েছিল পেজটিতে।

বিষয়টি নিয়ে বুয়েটের সিএসই বিভাগের চেয়ারম্যান মোস্তফা আকবরের সঙ্গে যোগযোগ করা হলে গণমাধ্যমে তিনি জানান, বিটিআরসি পেজটি বন্ধ করে দিতে পারে। ওই পেজটিতে যে অভিযোগ জমা পড়েছে, তা নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ কাজ করতে পারে।

বুয়েটের কয়েকজন শিক্ষার্থী পেজটি বন্ধের ঘটনাটিকে ন্যক্কারজনক বলে মন্তব্য করেছেন। ওই পেজটিতে শিক্ষার্থীরা অভিযোগ দিত যেন সহজ সমাধান হয়। কিন্তু বিষয়টিকে ধামাচাপা দেওয়া হচ্ছে।

advertisement