advertisement
advertisement
advertisement
advertisement

আবরার স্বরণে ২০ দলীয় জোটের বৈঠক পনেরো অক্টোবর   

নিজস্ব প্রতিবেদক
১১ অক্টোবর ২০১৯ ০২:৩৩ | আপডেট: ১১ অক্টোবর ২০১৯ ০২:৩৩
ছবি : সংগৃহীত
advertisement

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদের স্বরণে আগামী ১৫ অক্টোবর স্বরণসভা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ২০ দলীয় জোট। এদিন সকাল ১০টায় ঢাকায় স্মরণসভা অনুষ্ঠিত হবে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে এক বৈঠকে ২০ দলীয় জোট এ সিদ্ধান্ত নেয়।  

এ ছাড়া ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার জেরে আবরারকে পিটিয়ে হত্যা করায় ‘দেশবিরোধী চুক্তি’র বিরুদ্ধে তাকে প্রথম শহীদ বলে আখ্যায়িত করা হয়।  

বৈঠকে দেশের চলমান পরিস্থিতি পর্যালোচনা করে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর ভারত সফরে বাংলাদেশের স্বার্থে কোনো অর্জন ছাড়াই ফেনী নদীর পানি প্রদান, চট্টগ্রাম ও মংলা বন্দর নির্বিঘ্নে ব্যবহারের অনুমতি, আমদানিকৃত এলপিজি ভারতে রপ্তানি এবং সমুদ্র উপকূলে যৌথ নজরদারির বিষয়ে যেসব চুক্তি ও সমঝোতা হয়েছে-২০ দলীয় জোটের এ সভায় তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। এ ছাড়া দেশ ও দেশের জনগণের স্বার্থবিরোধী এসব চুক্তি ও সমঝোতা বাতিলের দাবি জানানো হয়।

একই সঙ্গে বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদকে ছাত্রলীগ পিটিয়ে হত্যার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দোষীদের শাস্তির দাবি জানানো হয়। এ ছাড়া খালেদা জিয়ার প্রাপ্ত জামিন না দিয়ে প্রচলিত আইন অগ্রাহ্য করায় তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির দাবি করে ২০ দলীয় জোট।

সভায় দেশবিরোধী চুক্তি বাতিল ও আবরার ফাহাদ হত্যাকাণ্ডের প্রতিবাদে বিএনপির শনিবার ও রোববারে দেশের সব জেলা সদরে গণসমাবেশ অনুষ্ঠানে উপস্থিত হয়ে ২০ দলীয় জোটের নেতৃবৃন্দ সংহতি জানাবেন বলেও বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন-বিএনপির গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, জামায়াতের আবদুল হালিম, জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, এনডিপির ফরিদুজ্জামান ফরহাদ, জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা নুর হোসেইন কাসেমী, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, ইসলামিক পার্টির আবু তাহের চৌধুরী, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, ন্যাপ ভাসানীর আজহারুল ইসলাম, ন্যাপের এমএন শাওন সাদেকী, ইসলামী ঐক্যজোটের মাওলানা আবদুল করিম, ডিএলের সাইফুদ্দিন আহমেদ মনি, মুসলীম লীগের জুলফিকার বুলবুল চৌধুরীসহ মহিউদ্দিন ইকরাম প্রমুখ।

advertisement