advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

আইএস উত্থানের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
১৪ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৪ অক্টোবর ২০১৯ ০১:০৪
advertisement

সিরিয়ার উত্তরাঞ্চলে সীমান্তবর্তী এলাকায় গত সপ্তাহে তুরস্কের সেনাদের অভিযানের ফলে সেখানকার আটককেন্দ্র থেকে শত শত ইসলামিক স্টেট (আইএস) বন্দি পালিয়ে গেছে। এতে আশঙ্কা করা হচ্ছে পুনরায় আইসের উত্থান হতে পারে। খবর বিবিসি।

বিবিসি জানিয়েছে, আইন ইসা নামক আটককেন্দ্রের কাছে তুর্কি সেনা ও কুর্দি যোদ্ধাদের মধ্যে তুমুল লড়াই চলছে। কুর্দিরা বলছে, এ অবস্থায় আইএস আটককেন্দ্রে কোনো পাহারা দেওয়া সম্ভব নয়। পাহারা না থাকায় ওই আটককেন্দ্র থেকে কয়েক আইএস সদস্যসহ তাদের পরিবার-পরিজন পালিয়ে গেছে। জানা গেছে, ওই আটককেন্দ্রে ১ হাজার ২০০ বন্দি ছিল, যাদের মধ্যে ১ হাজার আইএস নারী ও শিশু ছিল। একটি পর্যবেক্ষণ সংগঠন বলছেÑ পালিয়ে যাওয়া আইএসের সংখ্যা একশ হবে; কিন্তু কুর্দি সংগঠন বলছে এই সংখ্যা অন্তত ৮০০।

কুর্দি নেতৃত্বাধীন সংগঠন এসডিএফ জানিয়েছে, তারা ১ হাজার ২০০ আইএস সদস্য আটক করে তাদের সাতটি কারাগারে রাখা হয়েছিল, যাদের মধ্যে ৪ হাজার বিদেশি নাগরিকও রয়েছে। কুর্দি ও তুর্কিদের মধ্যে যুদ্ধে এর মধ্যে অনেকে পালিয়ে গেছে। এদিকে গত শনিবার আইএস একটি বোমা হামলার দায় স্বীকার করেছে। একই সঙ্গে তারা সিরিয়ায় নতুন করে অগ্রসর হওয়ার ঘোষণা দিয়েছে। তবে তুরস্ক বলছে আইএস বন্দিরা পালিয়ে গেলে এর দায় তারা নেবে।

advertisement