advertisement
advertisement
advertisement
advertisement

চালু হচ্ছে চট্টগ্রাম-মদিনা রুটের সরাসরি ফ্লাইট

কামাল পারভেজ অভি সৌদিআরব প্রতিনিধি
১৪ অক্টোবর ২০১৯ ১৪:৪০ | আপডেট: ২৮ অক্টোবর ২০১৯ ১৪:১০
ছবি : বিমান বাংলাদেশ এয়ারলাইন্স
advertisement

সৌদি আরবের পবিত্র নগরী মদিনা মনোয়ারায় অবস্থানরত বাংলাদেশিদের সুবিধার্থে এবারই প্রথমবারের মতো চালু হচ্ছে মদিনা টু চট্টগ্রামের সরাসরি ফ্লাইট। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের মদিনায় সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

জানা গেছে, আগামী ৩১ অক্টোবর চট্টগ্রাম-মদিনা রুটে বোয়িং ৭৭৭ উড়োজাহাজে যাত্রী পরিবহন শুরু হবে। প্রাথমিকভাবে সপ্তাহে চলবে একদিন। প্রতি বৃহস্পতিবার দুপুরে শাহ আমানত থেকে উড্ডয়ন করবে মদিনাগামী ফ্লাইট।

বিমান সূত্রে জানা গেছে, বর্তমানে চট্টগ্রাম থেকে মদিনা রুটে দেশি-বিদেশি বিমান সংস্থার সরাসরি কোনো ফ্লাইট নেই। চট্টগ্রামের যাত্রীদের ঢাকা বিমানবন্দর হয়ে মদিনা যেতে হচ্ছে। আর চট্টগ্রাম থেকে গেলে দুবাই বা জেদ্দা পৌঁছে সেখান থেকেই মদিনা যেতে হয়। সরাসরি ফ্লাইট চালু হওয়ায় মদিনা যাওয়া অনেক বেশি সহজ হবে দেশটিতে বসবাসরত চট্টগ্রামের যাত্রীদের। এতে শুধু ফ্লাইট ভাড়া কমবে ১০ হাজার টাকা, সঙ্গে সময় সাশ্রয় হবে এবং ভোগান্তি কমবে।

এদিকে চট্টগ্রাম থেকে সরাসরি মদিনার ফ্লাইট চালু হলে এই নতুন রুটে ওমরাহ হজ করাটা এখন অনেক বেশি সহজ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

নতুন এ রুট চালু হলে সৌদি প্রবাসীরা সবচেয়ে বেশি উপকৃত হবেন। এতে একজন যাত্রী চট্টগ্রাম থেকে সরাসরি মদিনা যেতে পারবেন আবার জেদ্দা হয়ে চট্টগ্রামে আসতে পারবেন। আর জেদ্দা গেলে মদিনা থেকে সরাসরি চট্টগ্রাম পৌঁছাতে পারবেন। মদিনায় অবস্থানকারী প্রবাসী বাংলাদেশিদের জন্য এটি সবচেয়ে বড় সুযোগ।

জানা গেছে, নতুন রুটে একজন যাত্রীর বাংলাদেশ বিমানে চট্টগ্রাম-মদিনা যেতে খরচ হবে সর্বনিম্ন ৩৩ হাজার টাকা। আর ফিরতি পথে খরচ হবে ২৭ হাজার ৭৫০ টাকা। অর্থাৎ চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম বিমান ভাড়া পড়বে সর্বনিম্ন প্রায় ৬১ হাজার টাকা। আর চট্টগ্রাম-জেদ্দা-চট্টগ্রাম বিমান ভাড়া পড়বে সর্বনিম্ন ৭১ হাজার টাকা।

ভ্রমণ তারিখের যত কাছের সময়ে টিকিট কাটা হবে ততই খরচ বেশি পড়বে। আর আগেভাগে টিকিট কাটলে চট্টগ্রাম-মদিনা রুটে ভ্রমণ করলে অন্তত ১০ হাজার টাকা সাশ্রয় হবে।

চট্টগ্রাম-মদিনা রুটে বাংলাদেশ বিমানের সেবা চালু করায় বাংলাদেশ সরকারসহ বিমান কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান মদিনায় বসবাসরত চট্টগ্রামের প্রবাসী বাংলাদেশিরা।

advertisement