advertisement
advertisement
advertisement
advertisement

শেষ মুহূর্তে বাংলাদেশের কাছে হার ঠেকাল ভারত

ক্রীড়া প্রতিবেদক
১৫ অক্টোবর ২০১৯ ২২:১২ | আপডেট: ১৬ অক্টোবর ২০১৯ ০৯:১৯
গোলের পর সাদের উল্লাস। ছবি : এএফপি
advertisement

জয়ের জন্য অপেক্ষা করছিল ষোলো কোটি বাঙালি। জয় থেকে মাত্র দুই মিনিট দূরে ছিল লাল সবুজের প্রতিনিধিরা। কিন্তু আর হলো না। ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশের বিপক্ষে খেলতে নেমে শেষ মুহূর্তে গোল দিয়ে কোনোমতে হার ঠেকায় ভারত।

কাতারের বিপক্ষে ঘরের মাঠে হারলেও ভারতকে তাদের মাটিতেই হারানোর পথে ছিল জামাল ভুঁইয়ারা। কলকাতার যুব ভারতী স্টেডিয়ামে শেষ পর্যন্ত ১-১ গোলে সমতা নিয়ে মাঠ ছাড়ে দুই দল।  

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ই-গ্রুপ থেকে লড়াইয়ে নেমেছিল বাংলাদেশ-ভারত। মঙ্গলবার রাত ৮টায় ম্যাচটি শুরু হয়। এই গ্রুপ থেকে একটি ম্যাচেও জয় পায়নি বাংলাদেশ-ভারত। বাংলাদেশ দুটিতে হারে ও একটিতে ড্র করে। অন্যদিকে ভারত দুটিতে ড্র করে ও একটিতে জয় পায়। পয়েন্ট টেবিলে ভারতের অবস্থান চার ও বাংলাদেশের পাঁচ।

এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় লাল-সবুজের জার্সিধারীরা। ম্যাচের প্রথম দিক থেকেই জামাল ভূঁইয়াদের ওপর চাপ সৃষ্টি করতে থাকেন সুনীল ছেত্রীরা। তবে গোলের দেখা পাননি তারা।

৩২ মিনিটে বাংলাদেশ সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। তবে ৪২ মিনিটে গিয়ে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। জামাল ভুঁইয়ার ফ্রি-কিক থেকে সাদ উদ্দিনের দুর্দান্ত গোলে ১-০ গোলে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। আর ৮৮ মিনিটে আদিল খানের গোলে সমতা আনে ভারত।

এই ম্যাচ নিয়ে উত্তাপ ছড়াচ্ছে দুই দেশেই। প্রায় ৮৫ হাজারেরও বেশি ধারণক্ষমতা সম্পন্ন যুবভারতী স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ। ভারতীয় দর্শকদের গগণবিদারী চিৎকার থেমে যায় সাদ উদ্দিনের একটি মাত্র হেডে।

আজকের ম্যাচসহ এখন পর্যন্ত ২৯ বারের দেখায় ভারতের বিপক্ষে বাংলাদেশ জিতেছে মাত্র তিনটি ম্যাচে। ভারত জয় পেয়েছে ১৫টি ম্যাচে। আর ড্র হয়েছে ১০১টি ম্যাচ। আর ৪৫ মিনিট পরেই জয়-পরাজয়ের পাল্লা কোন দিকে ভারী হয়।  

advertisement