advertisement
advertisement
advertisement
advertisement

ইরানের সঙ্গে বিরোধ মেটাতে সৌদিকে প্রস্তাব ইমরান খানের

অনলাইন ডেস্ক
১৬ অক্টোবর ২০১৯ ১৪:১১ | আপডেট: ১৬ অক্টোবর ২০১৯ ১৪:১১
সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত
advertisement

পারস্য উপসাগরীয় দেশ ইরানের সঙ্গে সৌদি আরবের চলমান বিরোধ মিটিয়ে ফেলতে সৌদি বাদশাহ ও যুবরাজকে প্রস্তাব দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

গতকার মঙ্গলবার রিয়াদে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করে দুই দেশকে আলোচনায় বসার প্রস্তাব দেন তিনি।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আঞ্চলিক বিষয়ে সমঝোতায় আসতে সৌদি আরব এবং ইরানকে কূটনৈতিক আলোচনার পথ বেছে নিতে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

যদিও এর আগে পাকিস্তানের এমন প্রস্তাব ফিরিয়ে দেওয়ার নজির আছে সৌদি আরবের। তবে এবার বাদশাহ সালমান প্রধানমন্ত্রী ইমরানের প্রস্তাবে সাড়া দিয়েছেন কি না, সে বিষয়ে বিবৃতিতে কিছু বলা হয়নি।

প্রসঙ্গত, সৌদি আরবের জাতীয় তেলখনিতে ড্রোন হামলা নিয়ে ইরানের সঙ্গে নতুন করে ঝামেলা সৃষ্টি হয় সৌদি আরবের। এরই মধ্যে দু’দেশের এই টানাপোড়েনে যোগ দিয়েছে যুক্তরাষ্ট্র। তেল খনিতে ড্রোন হামলার জন্য দুই দেশ (যুক্তরাষ্ট্র-সৌদি) ইরানকে দায়ী করেছে। তবে ইরান বরাবরই এই হামলার দায় অস্বীকার করে আসছে।

সৌদি আরবের সঙ্গে ইরানের শত্রুতার ইতিহাস বেশ পুরোনো। ২০১৫ সালে ইয়েমেন যুদ্ধের সময় থেকে এই টানাপোড়ন। পরের বছর পাকিস্তান দুই দেশের সম্পর্ক ঠিক করার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। এভাবে মোট চারবার চেষ্টা করেছে দেশটি। কিন্তু তাতে কোনো ইতিবাচক ফল পাওয়া যায়নি।

advertisement