advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

জাকার্তায় ওয়ার্ল্ড ট্রেড এক্সপো উদ্বোধন

হামিদ উল্লাহ জাকার্তা থেকে
১৭ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৭ অক্টোবর ২০১৯ ০০:৪৪
advertisement

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার বিএসডিতে ওয়ার্ল্ড ট্রেড এক্সপো ২০১৯-এর উদ্বোধন হয়েছে। গতকাল বুধবার সকালে এই মেলা উদ্বোধন করেন দেশটির উপরাষ্ট্রপতি ইউসুফ কালা। অনুষ্ঠানে ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী এঙ্গারতিয়াস্তো লুকিতা, দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আজমল কবিরসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ইন্দোনেশিয়ার উপরাষ্ট্রপতি ইউসুফ কালা চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধ সত্ত্বেও শান্তিপূর্ণ বাণিজ্যের ওপর জোর দেন। দুই শক্তিধর

দেশের সব সমস্যার সমাধান শান্তিপূর্ণভাবেই হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এঙ্গারতিয়াস্তো লুকিতা তার স্বাগত বক্তব্যে বলেন, বাংলাদেশ ও ইন্দোনেশিয়া একটি সমঝোতা চুক্তি করেছে। এ চুক্তির ভিত্তিতে দুই দেশ স্বল্প শুল্কের মাধ্যমে আমদানি-রপ্তানি করতে পারবে। আগামীতে মরক্কো, ইইউ, তিউনিশিয়া, তুরস্ক, ইরান, জিবুতি ও পাকিস্তানের সঙ্গে তারা এ ধরনের চুক্তি করবেন বলেও জানান তিনি।

বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আজমল কবির বলেন, দুই দেশের মধ্যে অনেক ভালো বাণিজ্যের সুযোগ আছে। আমাদের দেশের বড় বড় কোম্পানিকে এখানে আসতে হবে। ইন্দোনেশিয়া এশিয়ার মধ্যে অন্যতম বড় অর্থনীতির দেশ। এখানে ২৬ কোটি মানুষের বাজার। এটা আমাদের মাথায় রেখে অগ্রসর হতে হবে।

বাংলাদেশ, ভারত ও নেপাল ছাড়াও এশিয়া, ইউরোপ, আমেরিকা এবং আফ্রিকার বিভিন্ন দেশ এই বাণিজ্যমেলায় যোগ দিয়েছে। অনুষ্ঠানে আমদানি ও রপ্তানিতে বিশেষ অবদানের জন্য দেশি-বিদেশি ৫০ প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়। ইন্দোনেশিয়া থেকে সেরা আমদানিকারক হিসেবে পুরস্কার পেয়েছে বাংলাদেশের ইসলাম মোটরস। প্রতিষ্ঠানটি ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশে টায়ার আমদানি করে।

advertisement