advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ঢাবিতে যাত্রা শুরু জোবাইকের ‘ডিইউ চক্কর’

বিশ^বিদ্যালয় প্রতিবেদক
১৭ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৭ অক্টোবর ২০১৯ ০১:২৫
advertisement

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে অ্যাপভিত্তিক বাইসাইকেল সেবা জোবাইকের ‘ডিইউ চক্কর’। গতকাল বিকালে টিএসসির পায়রা চত্বরে এ কার্যক্রমের উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। বিশ্ববিদ্যালয়ের অনুমোদনে এবং ডাকসুর সহযোগিতায় প্রাথমিকভাবে ১০০টি সাইকেল নিয়ে ক্যাম্পাসে যাত্রা শুরু করেছে এ সেবাটি।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ঢাকা

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহন সুবিধার জন্য জোবাইক সার্ভিস চালু হয়েছে। এটি অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। জোবাইক একটি পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থা। এর মাধ্যমে শিক্ষার্থীরা ছাত্রাবস্থায়ই পরিবেশ সম্পর্কে সচেতন হতে পারবে।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সুন্দর, নিয়ন্ত্রিত ও সুব্যবস্থাপনার মাধ্যমে জোবাইক পরিচালিত হবে। এটি যানজট নিরসনেও ভূমিকা রাখবে। প্রযুক্তিকে সময় অনুযায়ী ব্যবহারের অভ্যাস তৈরি হবে শিক্ষার্থীদের মধ্যে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে জোবাইকের ১০০টি সাইকেল নিয়ে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণ থেকে শুরু হয়ে ডাকসু ভবনের সামনে গিয়ে শেষ হয় শোভাযাত্রাটি। এতে ডাকসু ও হল সংসদের নেতাকর্মী ছাড়াও সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন।

নির্বাচনে দেওয়া ইশতেহার অনুযায়ী ক্যাম্পাসে জোবাইক সার্ভিস চালু করতে পারায় উচ্ছ্বাস প্রকাশ করেন ডাকসুর ছাত্র পরিবহন সম্পাদক শামস-ই নোমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জোবাইকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মেহেদী রেজা, ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী, ডাকসুর সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক মো. আরিফ ইবনে আলী, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভীর, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক বেনজির হোসেন নিশি, সাংগঠনিক সম্পাদক বরিকুল ইসলাম বাধন ও হল সংসদের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য কয়েকটি সাইকেল নিয়ে পরীক্ষামূলকভাবে চালু হয়েছিল এ সেবাটি।

advertisement