advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

সাহেবগঞ্জে সাঁওতাল ও বাঙালিদের বিক্ষোভ

গাইবান্ধা প্রতিনিধি
১৮ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৮ অক্টোবর ২০১৯ ০০:০২
advertisement

গাইবান্ধার মহিমাগঞ্জে রংপুর চিনিকলের সাহেবগঞ্জ ইক্ষু খামার এলাকায় সাঁওতাল ও বাঙালিদের নতুন করে নির্মাণ করা বসতি উচ্ছেদের পাঁয়তারার প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার বিক্ষোভ সমাবেশ করেছে সাঁওতাল ও বাঙালিরা। সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

এতে বক্তব্য রাখেন সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম, কমিটির নেতা স্বপন মিয়া, সুফল হেমব্রম প্রমুখ। তারা বলেন, সাঁওতাল-বাঙালিরা বাপদাদার জমিতে বসতি নির্মাণ করেছে। প্রশাসন সেই বসতি ভাঙতে এলে আমরা প্রতিরোধ করব। এ ব্যাপারে সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাস্কে বলেন, ন্যায্য অধিকার ফিরে না পাওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। জমি উদ্ধার করতে গিয়ে অনেক রক্ত ঝরেছে। প্রয়োজনে আরও রক্ত ঝরাতে প্রস্তুত। তবুও বাপদাদার রেখে যাওয়া জমি উদ্ধার করেই ছাড়ব।

উল্লেখ্য, সাহেবগঞ্জ ইক্ষু খামার এলাকায় বসতি স্থাপনকারী সাঁওতাল ও বাঙালিদের ২০১৬ সালের ৬ নভেম্বর পুলিশ উচ্ছেদ করে। সে সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে ৩ সাঁওতাল নিহত হয়। ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয় তাদের ঘরবাড়িতে। উচ্ছেদকৃত স্থানে সম্প্রতি শতাধিক বসতি স্থাপন করেছেন সাঁওতাল ও বাঙালিরা। প্রশাসন এসব বসতি সরিয়ে নেওয়ার আহ্বান জানালে তারা এই বিক্ষোভ সমাবেশ করেন।

advertisement