advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

তুরস্ক সফর বাতিল করলেন নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক
২১ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ২১ অক্টোবর ২০১৯ ০০:২০
advertisement

জম্মুু-কাশ্মীরে ভারতের কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপের সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি কাশ্মীরিদের বিশেষ মর্যাদার পক্ষে অবস্থান নেন এবং কেন্দ্রীয় সরকারের কড়াকড়ি আরোপের সমালোচনা করেন। এর প্রতিবাদে ভারতের সরকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আঙ্কারা সফর বাতিল করেছে। গতকাল এ খবর জানিয়েছে ইন্ডিয়া টু ডে।

অন্যদিকে পাকিস্তানের আসন্ন সফর বাতিল করেছেন এরদোগান। গত শনিবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। তবে এরদোগান কেন সফর বাতিল করেছেন তা স্পষ্ট করে বলা হয়নি।

জানা গেছে, অক্টোবরের শেষ সপ্তাহে সৌদি আরব সফরে যাচ্ছেন মোদি। সেখান থেকে তার তুরস্কে যাওয়ার কথা ছিল। অবশ্য ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এই সফর পরিকল্পনা কখনো চূড়ান্ত ছিল না। সে কারণে তা বাতিলেরও প্রশ্ন নেই। তবে সংশ্লিষ্ট সূত্রকে উদ্ধৃত করে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, কাশ্মীর প্রশ্নে এরদোগানের ‘কা-জ্ঞানহীন’ আচরণের জেরে আপাতত সেই সফর বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি।

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ঘটনায় তুরস্ক ভারতের বিপক্ষে অবস্থান নেয়। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান চাইছেন, পাকিস্তানের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে যেন সংকটের সমাধান করা হয়। তবে তুরস্কের সঙ্গে ভারতের সম্পর্ক মন্দ নয়। ২০১৭ সালে ভারত সফর করেছেন এরদোগান।

advertisement