advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

হংকংয়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক
২১ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ২১ অক্টোবর ২০১৯ ০০:২০
advertisement

হংকংয়ে দাঙ্গা পুলিশ ও গণতন্ত্রপন্থি আন্দোলনকর্মীদের মধ্যে ব্যপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। পুলিশ বিক্ষোভকারীদের ওপর টিয়ারগ্যাস নিক্ষেপ করলে আন্দোলনকারীরা পুলিশকে লক্ষ্য করে পেট্রলবোমা ছোড়ে। গতকাল এ সংঘর্ষ চলাকালে শতাধিক দোকান ভাঙচুরের ঘটনা ঘটে। বিক্ষোভকারীরা চীনা ব্যাংক ও মেট্রো স্টেশন ভাঙচুর করে। খবর রয়টার্স।

কয়েক মাস থেকে হংকং রাজনৈতিকভাবে অশান্ত হয়ে আছে। দুই সপ্তাহ আগে বড় ধরনের বিক্ষোভের গতকালের সহিংসতা পরিস্থিতি এটাই প্রমাণ করে যে, আন্দোলন সমর্থন হারায়নি। ডেনিয়েল ইউং বলেন, আমাদের অধিকার সহজ পথে আদায় করা যাবে না। তবে আজ যা হয়েছে তা আমার প্রত্যাশার চেয়ে বেশি।’

সংবাদমাধ্যম জানিয়েছে, আন্দোলনকারীরা কালো পোশাক পরে নাথান রোডে দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। অন্যদিকে মেট্রো স্টেশনে সমবেত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ছোড়ে পুলিশ। এতে শতাধিক আন্দোলনকারী ওই স্থান ত্যাগ করে।

আসামি প্রত্যর্পণ বিলের প্রতিবাদে কয়েক মাস আগে হংকংয়ে বিক্ষোভ শুরু হয়েছে। ওই বিলে আসামি বিচারের জন্য চীনে পাঠানোর কথা ছিল। পরবর্তীতে বিলটি পুরোপুরি প্রত্যাহারের ঘোষণা দিলেও আন্দোলনকারীরা ঘরে ফিরে যায়নি।

প্রথমে বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও দিন দিন সেটি সহিংস রূপ নিয়েছে। এমনকী বিক্ষোভকারীকে লক্ষ্য করে পুলিশের গুলি করার ঘটনাও ঘটেছে।

advertisement