advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

২১ অক্টোবর ২০১৯ ০০:০০
আপডেট: ২১ অক্টোবর ২০১৯ ০০:২০
advertisement

মুসোলিনির প্রতিধ্বনি

ইতালিতে হাজারো কট্টর ডানপন্থী রাজধানী রোমে মিছিল করেছে। ‘ইতালি আমার অহঙ্কার’ শীর্ষক এই মিছিল ১৯৯২ সালের ফ্যাসিবাদী এক মিছিলের প্রতিধ্বনি। শাসনক্ষমতায় বেনিটো মুসোলিনির উত্থানকে সমর্থন জানাতে সে বছর ২৭ অক্টোবর ‘রোমের জন্য মিছিল’ করেছিল কট্টরবাদীরা। ডানপন্থি দল লিগের নেতা ম্যাট্টিও স্যালভানিকে সরকার থেকে বের করে দেওয়ার পর তার সমর্থনে শনিবার রোমে মিছিল হলো। তবে স্যালভানি এ মিছিল সম্পর্কে বলেছেন, ‘এটা যেন শান্তিপূর্ণ ও সৌহার্দময় হয়। কোনোভাবেই যেন ঘৃণা ছড়ানো না হয়।’ দ্য গার্ডিয়ান।

ট্রাম্পের মতবদল

ফ্লোরিডায় নিজ রিসোর্টে আসছে বছর জি-৭ সম্মেলন আয়োজন করার যে কথা আগে বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট, এখন সেই পরিকল্পনা বাতিল করলেন তিনি। ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, দেশে ডেমোক্র্যাট ও গণমাধ্যম যেভাবে ‘বিভক্তির খেলা’ খেলছে, তাতে সিদ্ধান্ত থেকে সরে আসাই ভালো। সমালোচকরা এর আগে বলেছিল, ক্ষমতার অপব্যবহার করে নিজের প্রভাব বাড়াতে ট্রাম্প নিজ রিসোর্টে রাষ্ট্রীয় আয়োজন সারতে চেয়েছিলেন। হোয়াইট হাউস অবশ্য বরাবরের মতোই এ অভিযোগও প্রত্যাখ্যান করে। বিবিসি।

সেনাশিবিরে হামলা

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর দুটি সেনাশিবিরে অজ্ঞাত বন্দুকধারীরা হামলা চালিয়েছে। এতে চার সৈন্য ও এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। শনিবার ভোরে অজ্ঞাত হামলাকারীরা বান শহরে ও ইয়েনসে গ্রামে সামরিক বাহিনীর দুটি শিবির আক্রমণ করে। চলতি বছর বুরকিনায় জঙ্গি হানা ও পশুপালকদের সঙ্গে কৃষক সম্প্রদায়ের সংঘর্ষের ঘটনা অনেক বেড়ে গেছে। এসব ঘটনায় এ পর্যন্ত কয়েকশ বেসামরিক ও সৈন্য নিহত হয়েছেন। রয়টার্স।

advertisement