advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

শিল্পকলায় চলছে ‘পেন্সিল সপ্তাহ’

২১ অক্টোবর ২০১৯ ০১:৫৩
আপডেট: ২১ অক্টোবর ২০১৯ ০১:৫৩
advertisement

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় তৃতীয় বর্ষপূর্তি উদযাপন করছে ফেসবুকভিত্তিক গ্রুপ ‘পেন্সিল’। শিল্প-সাহিত্য-সংস্কৃতিচর্চার লক্ষ্য নিয়ে পরিচালিত গ্রুপটি আয়োজন করেছে নয় দিনব্যাপী ‘পেন্সিল সপ্তাহ’। পেন্সিল ফাউন্ডেশনের উদ্যোগে এতে পৃষ্ঠপোষকতা করছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। ১৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই পেন্সিল সপ্তাহের গতকাল ছিল চতুর্থ দিনের আয়োজন।
একাডেমির চিত্রশালার ২ ও ৩ নম্বর গ্যালারিতে আয়োজিত অনুষ্ঠানমালায় রয়েছেÑ আলোকচিত্র ও চিত্রকলা প্রদর্শনী, শিশুদের আর্ট ক্যাম্প, পেন্সিল পাবলিকেশন্স থেকে প্রকাশিত বইয়ের প্রদর্শনী এবং নিয়মিত আবৃত্তি ও সংগীত সন্ধ্যা। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮ পর্যন্ত চলবে এই আনন্দ আয়োজন। ২০১৬ সালের ১২ সেপ্টেম্বর ফেসবুকে যাত্রা শুরু করে ‘পেন্সিল’। এই গ্রুপে বর্তমানে প্রায় দুই লাখ সদস্য রয়েছে। সরকারের অনুমোদন নিয়ে গঠিত হয়েছে অলাভজনক সংগঠন পেন্সিল ফাউন্ডেশন ও পেন্সিল পাবলিকশেন্স। আগামী ২৫ অক্টোবর জাতীয় চিত্রশালার অডিটোরিয়ামে পেন্সিল সপ্তাহের সমাপনী দিনে থাকছে মুক্ত আলোচনা ও সাংস্কৃতিক পরিবেশনা।
পর্দা নামল গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের : পর্দা নেমেছে গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের অষ্টম আসরের। ১১ অক্টোবর থেকে শুরু হওয়া দশ দিনব্যাপী এই উৎসবের শেষ দিন ছিল গতকাল। এই আসরে এবার বাংলাদেশ ও ভারতের ১২১টি নাট্য ও সাংস্কৃতিক দলের প্রায় সাড়ে তিন হাজার শিল্পী অংশ নিয়েছিলেন।
গতকাল সমাপনী সন্ধ্যায় চার মিলনায়তনে চারটি নাটক মঞ্চস্থ করা হয়। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ করা হয় আরণ্যক নাট্যদলের নাটক ‘ময়ূর সিংহাসন’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ করা হয় সময় প্রযোজিত নাটক ‘ভাগের মানুষ’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হয় থিয়েটার ৫২ প্রযোজিত নাটক ‘নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে’।
একই সময়ে মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ করা হয় থিয়েট্রন ঢাকা প্রযোজিত নাটক ‘সিচুয়ানের সুকন্যা’। এ ছাড়া উন্মুক্ত মঞ্চ এবং সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনের দুই মঞ্চে ছিল নাচ, গান, আবৃত্তিসহ নানা সাংস্কৃতিক পরিবেশনা।

advertisement