advertisement
advertisement
advertisement
advertisement

আবার বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হলেন মনিরুজ্জামান

নিজস্ব প্রতিবেদক
২৯ অক্টোবর ২০১৯ ০০:৩৬ | আপডেট: ২৯ অক্টোবর ২০১৯ ০০:৩৮
বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান। ছবি : আমাদের সময়
advertisement

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর (ডিজি) হিসেবে পুনর্নিয়োগ পেয়েছেন এস এম মনিরুজ্জামান। আগামী বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত তার নিয়োগের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ওই প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার অফিস আদেশ জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, ২০১৬ সালের ৩০ ডিসেম্বর জারি করা প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পান এস এম মনিরুজ্জামান। তার আগের চুক্তির মেয়াদ আগামী ৪ ডিসেম্বর শেষ হওয়ার কথা। এখন চুক্তির মেয়াদ তার বয়স ৬২ বছর পূর্ণ হওয়া অর্থাৎ ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হলো। আগের চুক্তির শর্তাবলী অপরিবর্তিত রেখে পুনরায় চুক্তি করে তিনি যোগদান করবেন।

বাংলাদেশ ব্যাংকের মানবসম্পদ বিভাগের অফিস আদেশে বলা হয়েছে, জনপ্রশাসনের মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের শর্ত মোতাবেক গত রোববার থেকে বর্ধিত মেয়াদে কাজ করতে সম্মত হয়েছেন এস এম মনিরুজ্জামান। অর্থাৎ রোববার থেকে তিনি নতুন মেয়াদে কাজে যোগদান করেছেন।

তিনিসহ বর্তমানে বাংলাদেশ ব্যাংকে দুজন ডেপুটি গভর্নর রয়েছেন। একটি পদ শুন্য রয়েছে। শুন্য পদে নিয়োগের জন্য গত ৪ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। আাগামী ৩১ অক্টোবর পর্যন্ত আগ্রহীরা এই পদে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।

প্রার্থীর যোগ্যতা হিসেবে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। তবে অর্থ, আর্থিক ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, ব্যবসা প্রশাসন বিষয়কে অগ্রাধিকার দেওয়া হবে। অর্থ বা আর্থিক প্রতিষ্ঠান সংক্রান্ত কার্যক্রমে কমপক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতাসহ সরকারের কার্যক্রমে ২৫ বছরের অভিজ্ঞতা অথবা দেশে-বিদেশে কেন্দ্রীয় ব্যাংক অথবা বাণিজ্যিক বা বিশেষায়িত ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানে নির্বাহী পরিচালক অথবা উপব্যবস্থাপনা পরিচালক পদে দুই বছরের অভিজ্ঞতাসহ ২৫ বছরের কর্ম অভিজ্ঞতা থাকতে হবে। ২০১৯ সালের ৩১ অক্টোবর আবেদনকারীর বয়স ৬০ বছর বা তার কম হতে হবে।

advertisement