advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

দূতাবাস নিয়ে ‘বিভ্রান্তিকর’ তথ্য ছড়াবেন না : রাষ্ট্রদূত সোবহান

ইসমাইল হোসেন স্বপন,ইতালি
১ নভেম্বর ২০১৯ ২৩:৩৩ | আপডেট: ২ নভেম্বর ২০১৯ ২৩:৩৭
ইতালিতে বিশ্ব সিলেট উৎসবে আমন্ত্রিত অতিথিদের একাংশ। ছবি : আমাদের সময়
advertisement

ইতালিতে বাংলাদেশ দূতাবাস নিয়ে প্রবাসীদের মাঝে ‘বিভ্রান্তিকর’ তথ্য না ছড়ানোর আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

তিনি জানান, পাসপোর্ট নিয়ে কোনো জটিলতা আছে কিনা সেটা যাচাই না করে বিভ্রান্তিকর তথ্য প্রবাসীদের মাঝে ছড়ানো ঠিক নয়।

সম্প্রতি রাজধানী রোমে জালালাবাদ অ্যাসোসিয়েশনের আয়োজনে ‘বিশ্ব সিলেট উৎসব’ তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

অনুষ্ঠানে আগত এক অতিথি পাসপোর্ট নিয়ে আপত্তিকর মন্তব্য করলে রাষ্ট্রদূত তার প্রতিক্রিয়া জানিয়ে বলেন, পাবলিক অনুষ্ঠানে প্রবাসীদের সামনে অনুমানিক কিংবা মনগড়া তথ্য দিয়ে পাসপোর্ট বিষয়ে বিভ্রান্তি করা ঠিক নয়।’

রাষ্ট্রদূত বলেন, ‘দূতাবাস শুধুমাত্র পাসপোর্টের আবেদন গ্রহণ করতে পারে। পাসপোর্টের যাচাই-বাছাই সংক্রান্ত কাজ ও প্রদান বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তর করে থাকে।’

প্রসঙ্গত, ইতালিতে পাসপোর্ট পাওয়া নিয়ে প্রবাসীদের সম্প্রতি বেশ কিছু জটিলতা তৈরি হয়। তবে দূতাবাস ২০১৫ সাল থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত পাসপোর্টের হালনাগাদ একটি তথ্য তুলে ধরে। যেখানে ২ হাজার ৮শ ৬৩ টি পাসপোর্ট বিভিন্ন ভুলের কারণে আটকে থাকার উল্লেখ করেন রাষ্ট্রদূত।

একই সঙ্গে ২০১৯ এর জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় হাজারের অধিক পাসপোর্ট প্রবাসীরা হাতে পেয়েছেন বলে জানান তিনি। এছাড়া তথ্য ভুলের কারণে ৯৭২ টি পাসপোর্ট আটকে আছে বলে জানানো হয়। 

দূতাবাসের সর্বশেষ তথ্য অনুযায়ী বর্তমানে রোমের এক হাজার ৬শ টি পাসপোর্ট বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরে প্রক্রিয়াধীন রয়েছে। যা অচিরেই দূতাবাস হাতে পাবেও বলে জানান রাষ্ট্রদূত সোবহান সিকদার।

advertisement