advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

প্রবাসীদের ভোটার নিবন্ধন ১২ নভেম্বর থেকে, প্রথমে মালয়েশিয়া

নিজস্ব প্রতিবেদক
৫ নভেম্বর ২০১৯ ১৬:৫৮ | আপডেট: ৫ নভেম্বর ২০১৯ ১৭:০৬
ছবি : সংগৃহীত
advertisement

বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসী বাংলাদেশিদের অনলাইনে ভোটার হওয়ার সুযোগ আগামী ১২ নভেম্বর থেকে উন্মোচিত হচ্ছে। এ প্রক্রিয়ায় প্রথম সুযোগ পাচ্ছেন মালয়েশিয়ায় থাকা বাংলাদেশিরা।

আজ মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম’ উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। মালয়েশিয়া থেকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ও দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার অনুষ্ঠানে যোগ দেন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রবাসী ভোটার নিবন্ধন প্রক্রিয়া নিয়ে বিস্তারিত তুলে ধরেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

ইসি কর্মকর্তারা জানান, প্রবাসী বাংলাদেশিরা services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। কেন্দ্রীয়ভাবে যাচাই-বাছাই শেষে সংশ্লিষ্ট দেশেই যোগ্য ও সঠিক আবেদনকারীর ছবি তোলা এবং ফিঙ্গারপ্রিন্ট ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে।

মালয়েশিয়ার পর যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের জন্য অনলাইনে এই সেবা চালুর উদ্যোগ রয়েছে ইসির। পর্যায়ক্রম অন্যান্য দেশেও এ সেবা চালু হবে। এ লক্ষ্যে ইতিমধ্যে ভোটার তালিকা বিধিমালায় প্রয়োজনীয় সংশোধনীও আনা হয়েছে।

সেখানে বলা হয়েছে, বিদেশে বসবাসরতরা সেই দেশে ইসির স্থাপিত রেজিস্ট্রেশন কেন্দ্রে গিয়ে কিংবা অনলাইনে ভোটার হওয়ার আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে আবেদনকারীকে দেশে সর্বশেষ যে এলাকায় বসবাস করেছেন বা নিজের অথবা বাবার বাড়ির ঠিকানায় ভোটার হওয়ার জন্য আবেদন করতে হবে। পরবর্তীতে তার আবেদন সেই এলাকার উপজেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তদন্তের পর ১০ আঙুলের ছাপ, চোখের আইরিশের প্রতিচ্ছবি ও ভোটারের ছবি তুলে এনআইডি সরবরাহ করা হবে।

advertisement