advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

কলকাতায় প্রিয়াংকার ‘বাজিমাত’

আবু তাহের
৬ নভেম্বর ২০১৯ ২০:৪৪ | আপডেট: ৬ নভেম্বর ২০১৯ ২০:৫৫
প্রিয়াংকা সরকার
advertisement

ভারতের কলকাতায় জমকালো আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল ‘বঙ্গ মোহিনী-২০১৯’ আন্তর্জাতিক নৃত্য উৎসব। গত ২১ ও ২২ অক্টোবর কলকাতার আইসিসিআর সত্যজিৎ রায় অডিটরিয়ামে ওই নৃত্য উৎসব হয়। এই উৎসবে ভারতের বিভিন্ন নৃত্য শিল্পীদের পাশাপাশি অংশ নেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রী প্রিয়াংকা সরকার। ‘ভরত নাট্যম’র ওপর বিশেষ পারফর্ম করে এই উৎসবেই দর্শকদের মন জয় করে নেন তিনি।

কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে সদ্য উচ্চতর ডিগ্রি নিয়ে বাংলাদেশে ফেরা প্রিয়াংকা এমন অনুষ্ঠানে পারফর্ম করতে পেরে বেশ উচ্ছ্বাস প্রকাশ করেন।

কলকাতার তাথৈ ড্যান্স একাডেমি আয়োজিত দুই দিনব্যাপী ইন্টারন্যাশনাল মেগা ড্যান্স অ্যান্ড মিউজিক ফেস্টিভ্যালের এই আয়োজনে ‘ভরত নাট্যম’ নৃত্য শিল্পী হিসেবে বাংলাদেশ থেকে তিনিই ছিলেন। এই উৎসবে প্রিয়াংকার পাশাপাশি ভারতের নয়াদিল্লি, বিহার ও অন্য অনেক রাজ্যের প্রতিযোগী বিভিন্ন শাখায় পারফর্ম করেন।  

কলকাতার এই উৎসবে দারুণ পারফর্ম করার জন্য প্রিয়াংকাকে দেওয়া হয় ‘বঙ্গ মোহিনী সম্মাননা’। কলকাতা থেকে মোবাইল ফোনে সম্মাননার বিষয়টি জানান তিনি নিজেই।

অনুষ্ঠানে নিজের অভিজ্ঞতার কথা জানিয়ে প্রিয়াংকা বলেন, ‘কলকাতার মঞ্চে হাজারো দর্শকের সামনে বাংলাদেশের হয়ে পারপর্ম করাটা অনেক সম্মানের। বিভিন্ন নৃত্য শিল্পীদের মাঝে “ভরত নাট্যম” দিয়ে নিজেকে আলাদা করার অভিজ্ঞত নিতান্তই একটা চ্যালেঞ্জ।’

অনুষ্ঠানে প্রিয়াংকার হাতে সম্মাননা তুলে দেন ইন্ডিয়ান অয়েল’র জেনারেল ম্যানেজার পি কে দাস গুপ্ত। এ ছাড়া এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গুরু কে এস নারায়ন থিরুভালী, মোহন কুমার আনান, শান্তি নিকেতনের কথাকলি বিভাগের শিক্ষক সুচেন্দ্র নাথ, তাথৈ ডান্স একাডেমির প্রধান অর্পিতা বিশ্বাস প্রমুখ।

অনুষ্ঠানে অতিথি শিল্পী  হিসেবে নৃত্য পরিবেশন করেন কালামানডালাম নিন্মি। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপেন্দ্র শর্মা।

প্রিয়াংকা ‘ভরত নাট্যম’ নৃত্যের জন্য শুরুতেই তালিম নেন তার নাচের গুরু শ্রী মিলন অধিকারীর কাছ থেকে। এরপর দেশে ও দেশে বাইরে পারফর্ম করে চলেছেন তিনি।

এর আগে গত ৩ থেকে ৫ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের ভিসাখাপাতনাম এর ‘স্কুল অব থিয়েটার আটর্স’-এর আমন্ত্রণে ‘ভরত নাট্যম’ নৃত্যের ওপর ওয়ার্কশপ করান প্রিয়াংকা। এ ছাড়া ভারতের শিক্ষক দিবস উপলক্ষে অন্ধ্র ইউনিভার্সিটি ও অবন্তি ইঞ্জিনিয়ারিং কলেজেও সলো পারফর্ম করেছিলেন তিনি।

কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের পাঠ চুকিয়ে প্রিয়াংকা বর্তমানে ঢাকার একটি ডান্স স্কুলে শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেছেন। দেশে থেকে বিভিন্ন অনুষ্ঠানে ও মিডিয়া জগতে নৃত্য নিয়ে কাজ করতে চান তিনি।

advertisement