advertisement
advertisement
advertisement
advertisement

গর্তে পড়লেও বাঁচবে শিশু

আমাদের সময় ডেস্ক
৯ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ৯ নভেম্বর ২০১৯ ০১:৩৭
advertisement

শিশু জিহাদের কথা মনে আছে নিশ্চয়ই? ফুটফুটে ছোট্ট শিশু খেলতে খেলতে রাজধানীর শাহজাহানপুরে রেলওয়ে কলোনির পরিত্যক্ত পাইপের ভেতর পড়ে যায়। দীর্ঘ চেষ্টার পর ৩০০ ফুট গভীর সেই পাইপ থেকে তাকে উদ্ধারও করা হয়। তবে প্রাণে বাঁচানো যায়নি। জিহাদের মৃত্যু সারাদেশের মানুষের মনে নাড়া দিয়েছিল।

সম্প্রতি ভারতেও এমন একটি ঘটনা তামিলনাড়ুর আবদুর রাজ্জাককে খুব ভাবিয়ে তোলে। এমন কিছু বানানোর চেষ্টা করেন, যাতে শিশুরা গর্তে পড়ে গেলেও তাদের যেন দ্রুত বের করে আনা যায়। সেই পরিকল্পনা থেকে তিনি তৈরিও করে ফেলেন নতুন এক যন্ত্র। অনেকটা উল্টানো ছাতার মতো কাজ করে এটি। গর্তে সেটিকে শিশুর কাছ পর্যন্ত নিয়ে যাওয়া হয়। তার পর যন্ত্রটি খুলে গিয়ে শিশুটিকে উপরে তুলে আনবে।

এরই মধ্যে নিজের বানানো যন্ত্রের কার্যকারিতা হাতেকলমে দেখিয়েছেন আবদুর রাজ্জাক। বড় পাইপের মধ্যে একটি পুতুল ঢুকিয়ে সেটিকে খুব সহজেই তুলে আনেন যন্ত্রটির সাহায্যে। ওই প্রদর্শনীর তিনটি ছবি প্রকাশ করেছে দেশটির জনপ্রিয় সংবাদমাধ্যম এএনআই। পোস্ট করা হয়েছে আবিষ্কারক আবদুর রাজ্জাকের ছবিও। ইতোমধ্যেই তা নেট দুনিয়ায় ভাইরাল। প্রচুর ইউজার তার এই প্রচেষ্টার প্রশংসা করেছেন। রিটুইটও করেছেন অনেকে।

advertisement