advertisement
advertisement
advertisement
advertisement

লেবারের প্রার্থী হলেন বাংলাদেশি আপসানা বেগম

হেফাজুল করিম রকিব লন্ডন
৯ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ৯ নভেম্বর ২০১৯ ০০:১২
advertisement

১২ ডিসেম্বর ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের পপলার অ্যান্ড লাইম হাউস সংসদীয় আসনে লড়বেন আপসানা বেগম। লেবার পার্টি থেকে তাকে এ আসনে নির্বাচিত করা হয়েছে। দলের সদস্যরা ভোটের মাধ্যমে আপসানা বেগমকে দলীয় প্রার্থী নির্বাচিত করেন। আসনটি লেবারের ঘাঁটি হিসেবে পরিচিত। ডিসেম্বরের নির্বাচনের মধ্য দিয়ে অনেকটা নিশ্চিত আরেকজন ব্রিটিশ বাঙালি এমপি পাচ্ছে কমিউনিটি।

এ আসনের বর্তমান এমপি জিম পিটজ প্যাট্রিক। ২০১০ সালে পপলার অ্যান্ড লাইম হাউস থেকে জিম প্যাট্রিক নির্বাচিত হয়ে আসছেন। এর আগে ১৯৯৭ থেকে ২০১০ সাল পর্যন্ত প্যাট্রিক পপলার অ্যান্ড কেনিংটাউন আসনের এমপি ছিলেন। ২০১০ সালে পপলার অ্যান্ড কেনিংটাউন আসনের নাম পরিবর্তন করে করা হয় পপলার অ্যান্ড লাইম হাউস।

বর্ষীয়ান এমপি জিম প্যাট্রিক ২০১৫ সালের নির্বাচনের পর পরই আর নির্বাচন না করার ঘোষণা দিয়েছিলেন। তবে ২০১৬ সালের ইইউ রেফারেন্ডামের পর সাবেক প্রধানমন্ত্রী তেরেসা মের স্ন্যাপ জেনারেল

ইলেকশনে জিম প্যাট্রিক এমপি নির্বাচিত হন। সাবেক ফায়ার ফাইটার জিম স্কটল্যান্ডের গ্লাসগোতে জন্মগ্রহণ করেন। তিনি পার্লামেন্টে প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্রেক্সিট বিলের পক্ষে ভোট দেন।

আপসানা বেগম টাওয়ার হ্যামলেটস লেবার পার্টির ভাইস চেয়ারম্যান ও লন্ডন রিজিয়নের সদস্য। একজন ব্রিটিশ বাঙালি হিসেবে ওই পদে আপসানাই প্রথম। আপসানা মোমেন্টামের ন্যাশনাল কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করছেন। আপসানার জন্ম ও বড় হওয়া টাওয়ার হ্যামলেটসেই। তিনি টাওয়ার হ্যামলেটসের সাবেক কাউন্সিলর এবং মেয়র প্রয়াত মনির উদ্দিন আহমেদের মেয়ে।

advertisement