advertisement
advertisement
advertisement
advertisement

সাগর উত্তাল, সুন্দরবনের রাসমেলা বাতিল

কামরুজ্জামান জসিম মোংলা
৯ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ৯ নভেম্বর ২০১৯ ০০:১২
advertisement

ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে সাগর উত্তাল থাকায় বাতিল করা হয়েছে এবারের সুন্দরবনের রাসমেলা। সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে গতকাল শুক্রবার দুপুরেই উদযাপন কমিটির সঙ্গে পরামর্শ করে রাসমেলা বাতিলের সিদ্ধান্ত নেয় বনবিভাগ। এদিকে বৈরী আবহাওয়ার কারণে মোংলা বন্দরে সাত নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। খোলা হয়েছে তিনটি কন্ট্রোল রুম। বন্দরে পণ্য খালাসে জারি করা হয়েছে সতর্কতা।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. মাহমুদুল হাসান ও পশ্চিম বিভাগীয় বন কর্মকর্তা বশিরুল আল মামুন জানান, ঘূর্ণিঝড়ের প্রকৃতি, আঘাত হানার সম্ভাব্য সময় এবং দুর্যোগের সার্বিক প্রভাব বিবেচনা করে রাসমেলা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় বুলবুল আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। শুক্রবার সকালে এটি মোংলা বন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। আজ (শনিবার) খুলনা উপকূল দিয়ে বাংলাদেশে প্রবেশের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর।

বন্দরে এ মুহূর্তে মেশিনারি, ক্লিংকার, সার, জিপসাম, পাথর, সিরামিক ও কয়লাবাহী দেশি-বিদেশি মোট ১৪টি বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে। এসব জাহাজে পণ্য খালাসে সতর্কতা জারি করা হয়েছে বলে জানান বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফকর উদ্দিন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাহাত মান্নান বলেন, প্রবল ঘূর্ণিঝড়ের কারণে উপজেলার সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছি। এ ছাড়া উপজেলার ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ৬৬টি ইউনিটের ৯৯০ জন স্বেচ্ছাসেবককে প্রস্তুত রাখা হয়েছে। শুক্রবার বিকালে উপজেলায় প্রস্তুতিমূলক জরুরি সভা করা হয় বলেও জানান এ কর্মকর্তা।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে দুবলারচরে হতে যাওয়া রাসমেলা বাতিল ঘোষণা করা হয়েছে। শনিবার বিকাল থেকে রাসমেলার দর্শণার্থীদের যাত্রা শুরুর সময় নির্ধারিত ছিল। সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে শুক্রবার দুপুরেই উদযাপন কমিটির সঙ্গে পরামর্শ করে রাসমেলা বাতিলের সিদ্ধান্ত নেয় বনবিভাগ। তবে পূর্ণিমার দিন শুধু পূজা অনুষ্ঠিত হবে। রাসমেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক প্রদীপ বসু শন্তুও এ তথ্য নিশ্চিত করেছেন। একই সঙ্গে ‘বুলবুলের’ কারণে পর্যটকদের সুন্দরবনে প্রবেশও বন্ধ ঘোষণা করা হয়েছে।

advertisement