advertisement
advertisement
advertisement
advertisement

দাঁত ও ডায়াবেটিস ঝুঁকিমুক্ত থাকুন

ডা. আদেলী এদিব খান
৯ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ৯ নভেম্বর ২০১৯ ০২:২২
advertisement

ডায়াবেটিস এমন একটি মারাত্মক রোগ, যা মুখসহ পুরো শরীর প্রভাবিত করতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা মুখের স্বাস্থ্য সমস্যায় সাধারণ ঝুঁকির চেয়ে বেশি ঝুঁকির মুখোমুখি হন। আপনি যদি ডায়াবেটিসে আক্রান্ত হন, তবে এটি কীভাবে আপনার মুখের স্বাস্থ্যের অবস্থার ঝুঁকি বাড়ায় এবং আপনি এই ঝুঁকিগুলো কীভাবে কমাতে পারেন, তা জেনে রাখা খুব জরুরি। ডায়াবেটিস কীভাবে আপনার মুখের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলতে পারে, সে সম্পর্কেই এ প্রতিবেদন।

ডায়াবেটিস রোগীর মাড়ি সংক্রমিত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। এ ক্ষেত্রে চোয়ালের হাড়গুলোয় বেশি সংক্রমণ ঘটে থাকে। কারণ ডায়াবেটিস রোগ মাড়িতে রক্ত সরবরাহ কমিয়ে দিতে পারে। মাড়িতে অনেক সময় প্রদাহের ঘটনা ঘটে থাকে। অর্থাৎ মাড়ির ইনফেকশন হতে পারে। বেশি রক্ত সরবরাহের কারণে মুখ শুকনো হয়ে পড়ে এবং মাড়িগুলো দুর্বল হয়ে যায়। কম লালার নিঃসরণ ঘটার ফলে এবং ব্যাকটেরিয়ার কারণে দাঁতের ক্ষয়রোগ দেখা দেয়। কখনো কখনো রোগীর মুখগহ্বরে জ্বালাপোড়া শুরু হয়।

এ ছাড়াও ডায়াবেটিস রোগীর আরও কিছু সমস্যা রয়েছে। যেমন-পেরিওডোন্টাইটিস (দাঁত নড়াচড়া করা), দাঁতের মাড়ির নিচের অংশ সংক্রমণ এবং শেষ পর্যন্ত হাড়ক্ষয় হয়। আপনি যদি দাঁত ও মাড়ির এই ক্ষয় রোধ করতে চান, তা হলে অবশ্যই আপনাকে ডায়াবেটিস ও দাঁতের যত্নে গুরুত্ব দিতে হবে। আপনার ডেন্টিস্টকে জানাতে হবে যে, আপনার ডায়াবেটিস রয়েছে, যাতে দন্ত্যরোগ চিকিৎসক এই রোগের সঙ্গে সম্পর্কিত মুখের অবস্থার প্রাথমিক লক্ষণগুলো সন্ধান করতে পারেন। একই সঙ্গে দাঁত ব্রাশ ও ফ্লস করার বিষয়ে সক্রিয় হতে হবে আপনাকে। আপনার মুখ যদি হয় শুষ্ক মুখ, তবে অবশ্যই আপনার ডেন্টিস্টকে তা জানাবেন। তার পরামর্শমতো নির্ধারিত মাউথওয়াশ আপনার মুখের স্বাস্থ্যকর রুটিনে যুক্ত করলে উপকার পাবেন। ডায়াবেটিস ও ওরাল স্বাস্থ্য সম্পর্কে আপনার উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই।

এ ক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হলো-সঠিকভাবে দাঁত ব্রাশ (সকালে নাশতার পর এবং রাতে ঘুমানোর আগে) করতে হবে। নিয়মিত দাঁতের চেকআপের সময়সূচি তৈরি করে নিতে হবে। ধূমপানের অভ্যাস থাকলে তা পরিহার করতে হবে। কারণ ধূমপান মাড়িগুলোয় রক্ত প্রবাহ ব্যাহত করে, যা এই টিস্যু অঞ্চলে ক্ষত নিরাময়ে প্রভাব ফেলতে পারে। আপনি যদি একটি উজ্জ্বল দিন পেতে চান, তবে ভালো ওরাল স্বাস্থ্য আপনার জন্য সুখের টিকিট। ঝুঁকিগুলো কী, তা জেনে রাখুন। আপনার মুখ সর্বোত্তম অবস্থায় রাখতে আপনার ডাক্তার ও ডেন্টিস্টের সঙ্গে থাকুন। সুস্থ থাকুক আপনার হাসি। 

লেখক : দন্ত্যরোগ চিকিৎসক 

চেম্বার : ডেন্টাল পিক্সেল, 

সাতমসজিদ সুপার মার্কেট

মোহাম্মদপুর বাসস্ট্যান্ড, ঢাকা

advertisement