advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

৯ নভেম্বর ২০১৯ ০০:০০
আপডেট: ৯ নভেম্বর ২০১৯ ০০:১৩
advertisement

অপ্রয়োজনীয় মন্তব্য নয়

কয়েক দিনের মধ্যে বহুল আলোচিত বাবরি মসজিদ মামলার রায় দেবেন ভারতের সুপ্রিম কোর্ট। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশে শান্তি বজায় রাখতে এ ইস্যুতে অপ্রয়োজনীয় মন্তব্য করা থেকে বিরত থাকতে মন্ত্রীদের পরামর্শ দিয়েছেন। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ১৭ নভেম্বর অবসর নেবেন। এর আগে সুপ্রিম কোর্ট বাবরি মসজিদ ইস্যুতে রায় দেবেন বলে ধারণা করা হচ্ছে। এনডিটিভি।

ইরানে ভূমিকম্প

ইরানের উত্তর-পশ্চিম অঞ্চলে শুক্রবার মাঝারি ধরনের ভূমিকম্পে পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২০ জন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৯। এএফপি।

সাবেক এমপির যাবজ্জীবন

মাদক পাচারের অভিযোগে জাপানের সাবেক এক রাজনীতিককে যাবজ্জীবন কারাদ- দিয়েছেন চীনের একটি আদালত। ২০১৩ সালে চীনের গুয়াংঝউ প্রদেশের বেইইয়ান বিমানবন্দরে নিরাপত্তা তল্লাশির সময় তাকুমান সাকুরাগির ব্রিফকেসে প্রায় সাড়ে তিন কেজি মেথামফেটামিন পাওয়া যাওয়ায়। যদিও তাকুমান ওই মাদক তার নয় বলে দাবি করেছিলেন। কিন্তু তিনি আদালতে নিজের দাবি প্রমাণে ব্যর্থ হন। শুক্রবার গুয়াংঝউর প্রাদেশিক আদালত মাদক পাচারের অভিযোগে ৭৬ বছরের তাকুমানকে দোষীসাব্যস্ত করে যাবজ্জীবন কারাদ- দেন। রয়টার্স।

ছাড়া পেতে পারেন লুলা

ব্রাজিলে সব ধরনের আপিল নিষ্পত্তির আগে অপরাধীকে কারাগারে পাঠানোর নিয়ম বাতিল হওয়ায় দেশটির সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভাসহ হাজারো বন্দির ছাড়া পাওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। দেশটির সর্বোচ্চ আদালতের সংখ্যাগরিষ্ঠ বিচারক অপরাধীকে কারাগারে পাঠানোর বিধানে পরিবর্তনের পক্ষে অবস্থান নেওয়ায় এ সুযোগ সৃষ্টি হয়েছে। লুলা দুর্নীতির মামলায় সাজা পেয়ে গত বছর থেকে জেলখানায় আছেন। বিবিসি।

advertisement